১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


জিলাপি ফল কী

-

আমাদের গ্রহে অনেক রকমের ফল রয়েছে, যেগুলো বিচিত্রময়। এ রকম একটি বিচিত্র ফলের নাম হচ্ছে জিলাপি ফল। তোমরা এ ফল খেয়েছ কি?
জিলাপি ফল দেখতে অনেকটা জিলাপির মতো বলে এ ফলকে জিলাপি ফল বলা হয়। কেউ কেউ আবার এ ফলকে বলেন খৈ ফল, আবার অঞ্চলভেদে অনেকেই একে খইয়ের বাবলা বা দক্ষিণী বাবুলও বলে থাকে।
এর উদ্ভিদতাত্ত্বিক নাম জরঃযবপবষষড়নরঁস ফঁষপব, পরিবার ষরমঁসরহবংধব. গ্রিক পিথেসেলোসিয়াম এর অর্থ ‘বানরের ফল’ আর লাতিন ডুলসি মানে মিষ্টি। এ ফল দুটি খোসার মধ্যে শাঁস ও বীজ গোলাকারভাবে মালার মতো সাজানো থাকে। প্রতিটি ফলে বীজদানা থাকে ৮-১০টি। এই ফল কাঁচা অবস্থায় সবুজ থাকে কিন্তু পাকলে এর খোসা টকটকে লাল হয়ে ফেটে যায়। ভেতরের সাদা শাঁস বেশি পাকলে অনেক সময় তাতে লালচে দাগ পড়ে। এর বীজ দেখতে শিমের বীজের মতো এবং বীজের রঙ অনেকটা কালো।
এর শাঁস পুরু, নরম, মিষ্টি ও কইসট্যা। জিলাপি ফল গাছের কাণ্ড ও শাখা-প্রশাখা লম্বা, এলোমেলো, বাকল ধূসর এবং তীক্ষè কাটাযুক্ত। এর পাতা সবুজ এবং পাতা জোড়ায় জোড়ায় সংযুক্ত থাকে। এ গাছের ফুল আকৃতিতে বেশ ছোট। এর ফুল ফাল্গুনে ফোটে এবং চৈত্র-বৈশাখ মাসে এই ফল পাকে। জিলাপি ফলের বীজ থেকে সহজে চারা হয়। তবে নতুন গাছ সৃষ্টির জন্য এর শাখা কলমও ব্যবহার করা যায়।
ফিলিপাইনে এ গাছ প্রধানত ফলের জন্য আবাদ করা হয়। আমাদের দেশে এ ফল এমনিতেই হয়ে থাকে। তবে অনেকেই শখ করে বাড়ির চারদিকে, রাস্তার পাশে এ ফলের গাছ লাগিয়ে থাকেন। যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী ও খোলনায় যথেষ্ট পরিমাণ জিলাপি ফলের গাছ দেখা যায়। তোমাদের এলাকায় জিলাপিগাছ আছে কি?

 


আরো সংবাদ



premium cement
‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপূণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু ভোটের অধিকার কেড়ে নেয়ায় জনগণের আদালতে আ’লীগের বিচার হবে: জোনায়েদ সাকি হঠাৎ বেসামাল বাংলাদেশ, গুটিয়ে গেল অল্পতেই

সকল