১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


কর্মশালায় মৎস্য প্রতিমন্ত্রী

দেশে মাছের ১৬ শতাংশ আহরিত হচ্ছে সমুদ্র থেকে

-

২০১৭-১৮ অর্থবছরে দেশে মাছের মোট উৎপাদন ছিল ৪৩ লাখ ৩৪ হাজার টন। মোট উৎপাদনের সাড়ে ৬ লাখ মেট্রিক টনই এসেছে সমুদ্র থেকে, যা মোট মৎস্য উৎপাদনের ১৬ শতাংশ। তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় বঙ্গোপসাগরে ভারত ও মিয়ানমারের এক লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার এলাকা বাংলাদেশের সমুদ্রসীমায় যুক্ত হওয়ায় পরিবেশের ভারসাম্য রক্ষা, জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে উত্তরণ এবং অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে সামুদ্রিক সম্পদের গুরুত্ব ও অপার সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।
মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু গতকাল রাজধানীর একটি হোটেলে ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) আয়োজিত ‘বাংলাদেশ ব্লু ইকোনোমি অন এগ্রিকালচার অ্যান্ড লাইভস্টোক’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালায় এ তথ্য জানান। মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইসুল আলম মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব:) মো: খুরশেদ আলম।
আশরাফ আলী খান খসরু বলেন, উপকূলীয় অঞ্চলের পাঁচ লক্ষাধিক জেলে প্রায় ৭০ হাজার যান্ত্রিক ও অযান্ত্রিক নৌযানের সহায়তায় জীবিকা নির্বাহের পাশাপাশি মৎস্য উৎপাদনে ব্যাপক ভূমিকা রাখছে। উপকূলীয় ও সামুদ্রিক মৎস্যসম্পদের উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তায় মন্ত্রণালয় কর্তৃক ২৪০ মিলিয়ন ডলারের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’ শীর্ষক বৃহত্তম একটি প্রকল্প-গ্রহণের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, উপকূলীয় ও বঙ্গোপসাগরের জলজসম্পদ ও সুযোগ কাজে লাগাতে মন্ত্রণালয় নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
আরভি মীন সন্ধানী নামক সমুদ্র গবেষণা ও জরিপ-জাহাজের মাধ্যমে সমুদ্রের চিংড়িসহ তলদেশীয় ও ওপরিস্থ মাছের জরিপের কাজ চলছে জানিয়ে তিনি বলেন, ভারত, থাইল্যান্ড, ফিলিপাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে মেরিকালচার লাভজনক হয়েছে। আমাদের দেশেও এই মেরিকালচারের প্রজনন-প্রযুক্তির গবেষণার মাধ্যমে মৎস্য-আহরণের সম্প্রসারণ ঘটানো জরুরি বলে মন্তব্য করেন তিনি।


আরো সংবাদ



premium cement
প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু ভোটের অধিকার কেড়ে নেয়ায় জনগণের আদালতে আ’লীগের বিচার হবে: জোনায়েদ সাকি হঠাৎ বেসামাল বাংলাদেশ, গুটিয়ে গেল অল্পতেই মারাত্মক বিপর্যয়ে বাংলাদেশ আল্লাহ পরিপূর্ণ সুস্থতা দান করলে দেশের সেবায় নিয়োজিত হব : ড. খন্দকার মোশাররফ

সকল