২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


গাজায় গণহত্যার প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ

-


গাজায় ইসরাইলি বর্বর বাহিনীর গণহত্যা ও হামলার প্রতিবাদে এবং অবিলম্বে গণহত্যা বন্ধের দাবিতে রাজধানীসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে জামায়াতে ইসলামী। গতকাল এ বিক্ষোভ করে তারা।
ঢাকা মহানগরী উত্তর : কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর আয়োজিত বিক্ষোভ মিছিলটি মিরপুর-১ নং গোল চত্বর থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টেকনিক্যালে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম বলেন, মজলুম ফিলিস্তিনিদের রক্ত কোনোভাবেই বৃথা যাবে না বরং শহীদদের রক্তের পথ ধরেই বিজয় এবং স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠিত হবে ইনশা আল্লাহ।

সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমান, নাজিম উদ্দীন মোল্লা ও ডা: ফখরুদ্দীন মানিক, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য জিয়াউল হাসান, ইয়াসিন আরাফাত ও জামাল উদ্দীন, ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য মাওলানা মুহিব্বুল্লাহ, আতাউর রহমান সরকার ও নাসির উদ্দীন, ছাত্রনেতা সালাহ উদ্দিন, আব্দুর রহিম ও আসাদুজ্জামান প্রমুখ।
ড. এম আর করিম বলেন, ইসরাইলি বর্বর বাহিনী ফিলিস্তিনি নির্বিচারে গণহত্যা চালিয়ে এ পর্যন্ত প্রায় ৪০ হাজার নিরাপরাধ গাজাবাসীকে নির্মম ও নিষ্ঠুরভাবে হত্যা করেছে। মূলত ইসরাইলি বর্বরতা হালাকু খানের বাগদাদ ধ্বংসের নির্মমতা ও নিষ্ঠুরতাকে হার মানিয়েছে। গাজায় জায়নবাদীরা যা করছে তা রীতিমতো যুদ্ধাপরাধের শামিল। তাই বর্বর ইসরাইলি বাহিনীকে একদিন বিচারের সম্মুখীন হতে হবে। তিনি অবিলম্বে গাজায় ইসরাইলি হামলা বন্ধ করতে জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। অন্যথায় বিশ্বমুসলিম ঘরে বসে তামাশা দেখবে না।

ঢাকা মহানগরী দক্ষিণ : জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে গতকাল সকালে রাজধানীর যাত্রাবাড়ীতে দখলদার ইসরাইল কর্তৃক ফিলিস্তিনে বর্বরোচিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিনের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি রাজধানীর যাত্রাবাড়ী ফ্লাইওভারের সামনে থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়। বিক্ষোভ মিছিলে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি মুহা: দেলাওয়ার হোসেন, মুহাম্মদ কামাল হোসাইন ও ড. আব্দুল মান্নান, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররম হোসাইন খান, শামসুর রহমান, ড. মোবারক হোসাইন, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুস সালাম, সৈয়দ সিরাজুল হক, কামরুল আহসান হাসান, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের ঢাকা মহানগরী পূর্বের সভাপতি তাকরিম হাসান, ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি আলাউদ্দিন শেখ, ঢাকা কলেজের সভাপতি আনিসুর রহমান প্রমুখ।

বিক্ষোভ মিছিলোত্তর সমাবেশে অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন বলেন, অসংখ্য নবী-রাসূলদের আগমনের স্থান, আল-কুদুসের পবিত্র ভূমি ফিলিস্তিনে সন্ত্রাসী রাষ্ট্র ইসরাঈল অব্যাহতভাবে বর্বরোচিত হামলা করে গণহত্যা চালিয়ে যাচ্ছে। এই দখলদার সন্ত্রাসী রাষ্ট্র ইসরাঈল শুধু আজকেই নয় বরং তারা ১৯৪৮ সাল থেকেই ফিলিস্তিনের মুসলমানদের ওপরে সন্ত্রাসী কায়দায় হামলা চালিয়ে আসছে। এই হামলায় কয়েক লক্ষ মানুষকে তারা শহীদ করেছে। বিশেষ করে বিগত ৭ মাসে ইসরাঈল ফিলিস্তিনের গাজায় যে ধ্বংসযজ্ঞ শুরু করেছে তা অকল্পনীয়। এই ক’মাসেই প্রায় চল্লিশ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে। যাদের অধিকাংশই নারী ও শিশু, যা অত্যন্ত হৃদয়বিদারক ঘটনা। ইসরাইলের বর্বর হামলায় স্কুল, কলেজ, হাসপাতাল, মসজিদ, গির্জাসহ কোনো স্থাপনায় বাদ যাচ্ছে না। আমরা বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে এই গণহত্যার তীব্র নিন্দা ও ধিক্কার জানাচ্ছি। একই সাথে অবিলম্বে গাজায় ইসরাইলি এই বর্বর হামলা বন্ধ করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো এবং মুসলিম বিশ্বসহ বিশ্ব মোড়লদের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

চট্টগ্রাম ব্যুরো জানায়, দখলদার ইসরাইলি বাহিনীর হাতে গাজা ও রাফায় গণহত্যার বিরুদ্ধে সুরক্ষা এবং মুক্ত ফিলিস্তিনের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী। গতকাল বৃহস্পতিবার সকালে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিলটি নগরীর এ কে খান এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সংপ্তি সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।
জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য ও চট্টগ্রাম মহানগর সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিনের নেতৃত্বে মিছিলে আরো উপস্থিত ছিলেন মহানগর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ফয়সাল মুহাম্মদ ইউনুস, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তরের সেক্রেটারি তানজির হোসেন জুয়েল, মহানগর দেিণর সেক্রেটারি ইলিয়াস শাহরিয়ার। এতে নগর, থানা ও ওয়ার্ডসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

খুলনা ব্যুরো জানায়, ফিলিস্তিনের রাফায় দখলদার ইহুদিবাদী ইসরাইলের বর্বরোচিত হামলা, নিরীহ মানুষদের চলমান হত্যাকাণ্ড ও রাফা অবরুদ্ধ রাখার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর উদ্যোগে গতকাল বৃহস্পতিবার নগরীতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শুরুর আগে অনুষ্ঠিত সমাবেশে মহানগর জামায়াতের সেক্রেটারি অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল বলেন, ইসরাইলি ঘাতকরা ফিলিস্তিনিদের নির্মম ও নিষ্ঠুরভাবে হত্যা করে তাদেরকে নিজ পিতৃভূমি থেকে উৎখাত করে নিজেদের দখলদারিত্ব কায়েম করতে চায়। এ অবস্থায় অবিলম্বে গাজায় ইসরাইলি বর্বরতা বন্ধ, বন্দী ফিলিস্তিনিদের মুক্তি ও ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে স্বীকৃতি প্রদান করা জরুরি। তিনি এ ব্যাপারে জাতিসঙ্ঘ এবং ওআইসিসহ বিশ্বের শান্তিকামী রাষ্ট্রগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানান।
কর্মসূচিতে মহানগরী সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ শাহ আলম, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের খুলনা মহানগরী সেক্রেটারি আমিরুল ইসলাম, শ্রমিক কল্যাণ ফেডারেশনের খুলনা মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজী, হরিণটানা থানা আমির আব্দুল গফুর, মো: মাহফুজুর রহমান, সহকারী সেক্রেটারি মশিউর রহমান রমজান, মুস্তাফিজুর রহমান টিংকু ও মোল্লা নাসির উদ্দীন উপস্থিত ছিলেন।

রাজশাহীতে বিক্ষোভ
ফিলিস্তিনের গাজায় বর্বর ইহুদি ইসরাইল বাহিনীর নৃশংস গণহত্যার প্রতিবাদে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। নগরীর তালাইমারী বাজার এলাকায় প্রতিবাদ ও বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর আমির ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ড. মাওলানা কেরামত আলী, উপস্থিত ছিলেন রাজশাহী মহানগরীর সহকারী সেক্রেটারি অধ্যক্ষ মাহবুবুল আহসান বুলবুল, সমাজকল্যাণ সম্পাদক গোলাম মর্তুজা, সাবেক ছাত্রনেতা হাফেজ খায়রুল ইসলাম, হাফেজ নুরুজ্জামান, ইসলামী ছাত্রশিবিরের রাজশাহী মহানগরী সভাপতি সিফাত আলমসহ জামায়াতের বিভিন্নপর্যায়ের নেতৃবৃন্দ। বিক্ষোভ মিছিলটি তালাইমারী বাজারের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সিলেট মহানগরে বিক্ষোভ মিছিল
জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগরীর আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম বলেছেন, জাতিসঙ্ঘসহ পুরো বিশ^কে বৃদ্ধাঙুলি দেখিয়ে ফিলিস্তিনের নিরীহ মুসলমানদের ওপর অবৈধ সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইলের বর্বরোচিত হামলা অতীতের হত্যাযজ্ঞকে ছাড়িয়ে গেছে। ইসরাইলি নির্মমতার শুধু মুখে নিন্দা ও প্রতিবাদ নয়, কার্যকর উদ্যোগ নিতে হবে। এ ব্যাপারে দ্রুততম সময়ের মধ্যে জাতিসংঘসহ সব আন্তর্জাতিক সংস্থা এবং মুসলিম বিশ্বসহ বিশ্ব মোড়লদেরকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।
তিনি বৃহস্পতিবার বিকেলে জামায়াত কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ফিলিস্তিনের গাজায় ইসরাইলিদের বর্বর হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের প্রতিবাদে সিলেট মহানগর জামায়াত আয়োজিত বিশাল বিক্ষোভ মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। মিছিলটি নগরীর বন্দরবাজার থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে নয়াসড়ক পয়েন্টে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে সমাপ্ত হয়।
সিলেট মহানগর জামায়াতের সেক্রেটারি মোহাম্মদ শাহজাহান আলীর পরিচালনায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিলেট জেলা দক্ষিণের নায়েবে আমীর ও সাবেক দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান মাওলানা লোকমান আহমদ, জেলা উত্তর জামায়াতের সেক্রেটারি ও সাবেক জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন, মহানগর সহকারী সেক্রেটারি এডভোকেট মোহাম্মদ আব্দুর রব, জামায়াত নেতা এডভোকেট জামিল আহমদ রাজু, মাওলানা মুজিবুর রহমান, রফিকুল ইসলাম, পারভেজ আহমদ, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর সভাপতি শরীফ মাহমুদ প্রমুখ।


আরো সংবাদ



premium cement
ইরানি প্রেসিডেন্টের মৃত্যুতে মধ্যপ্রাচ্যে উত্তেজনার আশঙ্কা হাটহাজারীতে বিপুল পরিমাণে সেগুন গাছের টুকরা জব্দ অটোচালকদের সাথে পুলিশের সংঘর্ষে জামায়াতের উদ্বেগ পাকিস্তানের ভূয়সী প্রশংসায় রোহিত, কী বললেন ভারতীয় অধিনায়ক? ইরানের প্রেসিডেন্টকে নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টারটি সম্পর্কে যা জানা গেছে ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনায় আগ্রহী দুই দেশ সর্বজনীন পেনশন স্কিম ‘চাপিয়ে দেয়ার’ নিন্দা রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের দক্ষিণ আফ্রিকা সিরিজে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দল আড়াইহাজারে ডাকাতি করতে গিয়ে গণধর্ষণ, গ্রেফতার ৪ কেমন ছিল রাইসির ব্যক্তিগত ও কর্মজীবন ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

সকল