৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


এম কে আনোয়ারের স্মরণসভা

রাষ্ট্রের কর্মকর্তাদের দলীয় কাজে ব্যবহার করাই ষড়যন্ত্র এমাজউদ্দীন আহমদ

জাতীয় প্রেস ক্লাবে এম কে আনোয়ার স্মরণসভায় বক্তব্য রাখছেন প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ : নয়া দিগন্ত -

ঢাকা বিশ্বদ্যিালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন, বর্তমান সঙ্কট মোকাবেলায় নিজেদের ওপর আত্মবিশ্বাস রাখতে হবে। যা ন্যায়, যা সত্য তার জন্য সর্বাত্মকভাবে প্রস্তুতি নেয়া এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে বিএনপির সাবেক স্থায়ী কমিটির সদস্য মরহুম এম কে আনোয়ারের প্রথম স্মরণসভায় তিনি এ কথা বলেন। নাগরিক অধিকার আন্দোলন ফোরাম এ সভার আয়োজন করে।
সাঈদ আহম্মদ আসলামের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেনÑ বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, কেন্দ্রীয় নেতা কর্নেল (অব:) আনোয়ারুল আজিম, আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, রফিক শিকদার প্রমুখ।
দেশের চলমান রাজনৈতিক সঙ্কট প্রসঙ্গে ড. এমাজউদ্দীন বলেন, গত ৮-৯ বছরের সরকারি চাকরিতে কোনো ব্যক্তি মেধার ভিত্তিতে নিয়োগ লাভ করেনি। আওয়ামী লীগের কারণেই আজকের এই সঙ্কট। তিনি বলেন, এরা হয়তো ভুলেই গেছেন যে, তারা কোনো দলের কর্মকর্তা নয়। এমনকি কোনো নির্দিষ্ট সরকারের কর্মকর্তাও তারা নয়। তারা জনগণের কর্মকর্তা। রাষ্ট্রের জনগণের কষ্টে অর্জিত অর্থ দিয়েই তাদের মাইনে দেয়া হয়। জনকল্যাণে তাদের সংশ্লিষ্ট থাকার কথা। এটা তারা ভুলে গেছেন।
তিনি বলেন, এই সরকার সব জায়গায় ষড়যন্ত্রের কথা বলে। এমনকি জাতীয় ঐক্যফ্রন্টকেও ষড়যন্ত্র বলা হচ্ছে সরকারের পক্ষ থেকে। কিন্তু ষড়যন্ত্র এটা নয়। বরং রাষ্ট্রের কর্মকর্তাদের দলীয় কাজে ব্যবহার করাটাই ষড়যন্ত্র।
তিনি বলেন, এই ষড়যন্ত্রকে প্রতিহত করার জন্য জাতীয়পর্যায়ে ঐক্য দরকার। ভাবা দরকার এখন জাতীয়পর্যায়ে যে ঐক্য সৃষ্টি হয়েছে এখানে আমার-আপনার অবদান কতটুকু। কতটুকু অবদান রাখতে পেরেছি সে দিকে দৃষ্টি দিয়ে অন্য কারো সমালোচনা না করে আত্মসমালোচনা করা দরকার।
অধ্যাপক এমাজউদ্দীন বলেন, রাষ্ট্র এবং সরকারকে এখন একাকার করে ফেলা হয়েছে। রাষ্ট্র ও সরকারের মধ্যে যে পার্থক্য রয়েছে এটা ভুলে গেছে বর্তমান সরকার। এখন কোথাও সরকারের সমালোচনা করা যায় না। স্বাধীন মতপ্রকাশের সব দ্বার রুদ্ধ।


আরো সংবাদ



premium cement
ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে গেল পাবনার তাপমাত্রা আবুল কাশেম ও শাহনাজ পারভীনের ইন্তেকালে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক বান্দরবানে উপজেলা নির্বাচনের আগ মুহূর্তে সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী

সকল