১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা

সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা - ছবি : নয়া দিগন্ত

তীব্র তাপদাহে যেখানে সাধারণ মানুষের যখন ঘরে বসবাস কঠিন হয়ে দাঁড়িয়েছে। দেখা দিয়েছে পানীয়-জলের সঙ্কট। মানুষ এবং প্রাণিকূলের জীবন-যাপন হাঁসফাঁস অবস্থা। প্রখর তাপদাহে জর্জরিত হয়ে ধান কাটছেন দেশী-বিদেশী শ্রমিকরা।

কোথায় যেন একটু বিশ্রামের ছাউনি নেই। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এমতাবস্থায় খাদ্যসামগ্রী, ঔষধ ও পানীয়-জল নিয়ে শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

এক সপ্তাহজুড়ে সিংড়ার চলনবিলের বিভিন্ন মাঠে গিয়ে ধান কাটা শ্রমিকদের হাতে তুলে দিচ্ছেন লাচ্ছি, বোতলজাত পানি, খাবার স্যালাইন, বিস্কুট ও প্রয়োজনীয় ওষুধ সামগ্রী। ইতোমধ্যে সাত শতাধিক শ্রমিকের মাঝে এই কর্মসূচি পালন করেছেন। তাদের আহ্বানে সাড়া দিয়ে স্যালাইন-পানি ও শরবত বিতরণ করছে বিভিন্ন সামাজিক সংগঠন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিলতাজপুর, সাতপুকুরিয়া ও মাগুড়া মাঠের তিন শতাধিক শ্রমিকদের হাতে এই পানীয়-জল ও প্রয়োজনীয় খাদ্য সামগ্রী তুলে দেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশকর্মী জাকারিয়া মিঠু, শিক্ষক হাসিবুল হাসান শিমুল, আবু বকর সিদ্দিক, রিপন হোসেন ও ইকবাল হোসেন প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, মূলত তারা চলনবিলের পাখি, বন্যপ্রাণি, উন্মুক্ত জলাশয় ও জীববৈচিত্র্য রক্ষায় কাজ করেন। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে অসহায় মানুষকে সহযোগিতা করে থাকেন। তাদের বেশ সাফল্যও রয়েছে। এবার বৈশাখের তাপদাহে জর্জরিত কৃষি শ্রমিকদের পাশে দাঁড়িয়েছেন। নিজেরাই টাকা তুলে সাধ্যমত খাদ্যসামগ্রী ও পানীয়-জল শ্রমিকদের হাতে তুলে দিচ্ছেন। ধান কেটে দিতে উৎসাহিত করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ খন্দকার ফরিদ বলেন, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা বিলে পাখি বাঁচাতে কাজ করেন। এবার তারা কৃষি শ্রমিকদের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এটি একটি মহৎ উদ্যোগ।


আরো সংবাদ



premium cement