২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পার্বত্য চট্টগ্রামেও ভূমি অধিগ্রহণে সমান ক্ষতিপূরণের বিধানকল্পে সংসদে বিল

-

সমতলের মতো পার্বত্য চট্টগ্রামে অতিরিক্ত ৩০০ ভাগ ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত হয়েছে সংসদে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিরাজমান বৈষম্য নিরসনে সংসদে ‘চিটাগাং হিল ট্রাকস ( ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (এমেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৯’ নামে একটি বিল গতকাল সংসদে উত্থাপন করা হয়েছে। মূলত গত ২০ ডিসেম্বর রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত অধ্যাদেশকে আইনে পরিণত করতেই বিলটি আনা হয়। গত ৩০ জানুয়ারি অধ্যাদেশটি সংসদে উপত্থাপন করা হয়েছিল। ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বিলটি উত্থাপন করে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে ছয় কার্যদিবসের মধ্যে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য ভ‚মি মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় ¯’ায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
বিলটির কারণ ও উদ্দেশ্য সংবলিত বিবৃতিতে দেশের অন্যান্য অঞ্চলের সাথে পার্বত্য জেলার অধিগ্রহণকৃত ভূমির তিপূরণের েেত্র মূল্য হারের সমতা আনার জন্য চিটগাং হিল ট্র্যাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন ১৯৫৮ সংশোধন করে সরকার ¯’াবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭-এর আলোকে ক্ষতিপূরণ নির্ধারণের প্রস্তাব করা হয়। গত ১৯ জানুয়ারি বিলটি মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়।


আরো সংবাদ



premium cement