০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


রাজধানীতে কোরবানির পশুর হাট বসবে ২২টি

-


রাজধানীতে এবার কোরবানির পশুরহাট বসবে ২২টি। এর মধ্যে দু’টি স্থায়ী ও ২০টি বসবে অস্থায়ী হাট। ইতোমধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এসব হাটের স্থান সুনির্দিষ্ট করেছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১২টি স্থানে ও উত্তর সিটি করপোরেশনে ১০টি স্থানে পশুর হাট বসবে।

ঢাকায় দু’টি স্থায়ী পশুর হাট রয়েছে। কোরবানির আগেও এ দু’টি হাটে পশু বেচাকানা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের গাবতলী এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সারুলিয়ায় এ স্থায়ী হাট দু’টি রয়েছে। এ ছাড়া অস্থায়ী হাটের মধ্যে দক্ষিণ সিটি এলাকায় ১১টি হাট বসবে। এসব স্থান হলো-উত্তর শাহজানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সঙ্ঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তাগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, আফতাব নগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২ এর খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা।

উত্তর সিটিতে বসবে ৯টি অস্থায়ী হাট : ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন গাবতলী স্থায়ী হাট ছাড়াও এবার আরো ৯টি অস্থায়ী হাট বসাবে সংস্থাটি। সে লক্ষ্যে তারা হাটগুলোর ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এবারের অস্থায়ী হাটগুলো মধ্যে রয়েছে- ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গা (ভাটারা সুতিভোলা), কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউ বাজার এলাকার খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গা, মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গা, মোহাম্মাদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউউট সংলগ্ন খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারিপাড়া রাহমান নগর আবাসিক প্রকল্পের জায়গা এবং খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্ট সংলগ্ন পাড়ার খালি জায়গা। আগামী ৩০ এপ্রিল দক্ষিণ ও উত্তর দুই সিটিতেই প্রথম দফা দরপত্র খোলা হবে।

এ দিকে সীমানাকেন্দ্রিক জটিলতায় আফতাবনগর হাট নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশন পৃথকভাবে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আফতাবনগরের কয়েকটি ব্লকে কোরবানির পশুর হাট বসানোর জন্য দু’টি সংস্থায়ই টেন্ডার আহ্বান করেছে। ফলে আফতাব নগরের এক হাট নিয়ে দুই সিটি করপোরেশনের মধ্যে টানাটানি শুরু হয়েছে। অন্য দিকে কোরবানির সময় পশুর হাট বসালে এলাকায় নানান নাগরিক সমস্যার সৃষ্টি হয়- এমন কারণ উল্লেখ করে আফতাব নগরে হাট না বসাতে বা হাটের অনুমতি না দিতে ঢাকার দুই সিটি করপোরেশনের কাছেই চিঠি দিয়ে আবেদন জানিয়েছে জহুরুল ইসলাম সিটি সোসাইটি (আফতাবনগর সোসাইটি)।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম জানান, প্রাথমিকভাবে আমরা এই নয়টি হাট বসানোর জন্য ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। তবে কর্তৃপক্ষ যেকোনো হাট বাতিল বা সংযোজন করতে পারে। তিনি আরো জানান, পশুর হাটে ক্রেতা ও বিক্রেতাদের অনলাইনে পশু কেনাবেচার জন্য উৎসাহিত করতেও আমরা কাজ করে যাচ্ছি। বিক্রেতার অনলাইন প্ল্যাটফর্ম এবং এটিএম বুথ ব্যবহার করে টাকা তোলা, পাঠানো ও স্থানান্তরের উদ্যোগ নেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement