০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


পার্বত্য চট্টগ্রামেও ভূমি অধিগ্রহণে সমান ক্ষতিপূরণের বিধানকল্পে সংসদে বিল

-

সমতলের মতো পার্বত্য চট্টগ্রামে অতিরিক্ত ৩০০ ভাগ ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত হয়েছে সংসদে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিরাজমান বৈষম্য নিরসনে সংসদে ‘চিটাগাং হিল ট্রাকস ( ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (এমেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৯’ নামে একটি বিল গতকাল সংসদে উত্থাপন করা হয়েছে। মূলত গত ২০ ডিসেম্বর রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত অধ্যাদেশকে আইনে পরিণত করতেই বিলটি আনা হয়। গত ৩০ জানুয়ারি অধ্যাদেশটি সংসদে উপত্থাপন করা হয়েছিল। ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বিলটি উত্থাপন করে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে ছয় কার্যদিবসের মধ্যে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য ভ‚মি মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় ¯’ায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
বিলটির কারণ ও উদ্দেশ্য সংবলিত বিবৃতিতে দেশের অন্যান্য অঞ্চলের সাথে পার্বত্য জেলার অধিগ্রহণকৃত ভূমির তিপূরণের েেত্র মূল্য হারের সমতা আনার জন্য চিটগাং হিল ট্র্যাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন ১৯৫৮ সংশোধন করে সরকার ¯’াবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭-এর আলোকে ক্ষতিপূরণ নির্ধারণের প্রস্তাব করা হয়। গত ১৯ জানুয়ারি বিলটি মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
বঙ্গোপসাগরে লবণবাহী ট্রলার ডুবি : ২৬ জেলেকে জীবিত উদ্ধার গ্রাহকের অজান্তে টাকা কেটে নিলে কঠোর ব্যবস্থা : পলক যেসব পরামর্শ দিয়ে বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিলো আইএমএফ পিরোজপুরের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ীরা হলেন যারা গাজীপুরে কলেজছাত্র খুনের ঘটনায় মূল হোতাসহ গ্রেফতার ২ এভারকেয়ার হসপিটাল ঢাকায় ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে পালিত সম্ভাব্য নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল গ্রেফতার কাউখালীতে চেয়ারম্যান সামশু, ভাইস চেয়ারম্যান নিংবাইউ

সকল