০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


উপজেলা পরিষদ নির্বাচন

গাজীপুরে ভোট গ্রহণ কর্মকর্তাদের ২ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু

-

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণ কর্মকর্তাদের (প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার) দুই দিনব্যাপী প্রশিক্ষণ গাজীপুরে শুরু হয়েছে। প্রশিক্ষণের প্রথম দিন গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় জেলা শহরের রানী বিলাসমনি সরকারি বালক উচ্চবিদ্যালয়ে আয়োজিত এ প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এস এম আসাদুজ্জামান, আঞ্চলিক কর্মকর্তা (ঢাকা অঞ্চল) মো: ফরিদুল ইসলাম, জেলা পুলিশ সুপার কাজী মো: শফিকুল আলম, জেলা নির্বাচন ও রিটার্নিং অফিসার এ এইচ এম কামরুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল হক এবং জয়দেবপুর থানার ওসি মো: ইব্রাহিম খলিল উপস্থিত ছিলেন।

এসময় নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের জানান, উপজেলা পরিষদ নির্বাচনকে সুষ্ঠু, সুন্দর ও নিরপেভাবে আয়োজন করতে সর্বাত্মকভাবে কাজ করছে নির্বাচন কমিশন। নির্বাচনে ভোটাররা যাতে নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট প্রদান করতে পারেন সেই পরিবেশ সমুন্নত রাখতে প্রিজাইডিং অফিসারসহ ভোট গ্রহণকারী কর্মকর্তাদের পরামর্শ দেয়া হয়েছে। যদি কোন অনিয়ম হয় তাহলে প্রিজাইডিং অফিসারের পাশে আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসন রয়েছে তাদেরকে এ মেসেজটি দেয়া হয়েছে।
তিনি আরো বলেন নির্বাচনকে সফলভাবে আয়োজনে প্রিজাইডিং অফিসারদের তৎপর থাকতে হবে, নির্বাচন কমিশনের দেয়া নির্দেশনা মানতে হবে, ভোট স্থগিতের মতো বিষয় আসলে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে এবং প্রয়োজনে অবশ্যই প্রশাসনের সহায়তা গ্রহণ করতে হবে।
গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম সভাপতির বক্তব্যে বলেন, নির্বাচন কেন্দ্রে সরাসরি দায়িত্ব পালন করবেন প্রিজাইডিং অফিসার ও তাদের সহকর্মীরা। কোন চাপ মনের মধ্যে পুষে রেখে দায়িত্বে অবহেলা করা যাবে না। নির্বাচনকে সুষ্ঠু করতে প্রত্যেকটি কেন্দ্রে তাদের কঠোর ভূমিকা পালন করতে হবে। তাদের সব ধরনের সহযোগিতা করবে জেলা প্রশাসন, গাজীপুর ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ।

উল্লেখ্য, উপজেলা পরিষদ নির্বাচনের প্রথমপর্যায়ে আগামী ৮ মে তারিখে গাজীপুর জেলার পাঁচটি উপজেলার মধ্যে তিনটি উপজেলার (গাজীপুর সদর, কাপাসিয়া ও কালিগঞ্জ) নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ পর্যায়ে ওই তিনটি উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ তিন উপজেলায় ছয় লাখ ৯৬ হাজার ৮৭৯ ভোটারের মধ্যে পুরুষ ভোটার তিন লাখ ৫০ হাজার ২০৩ জন, মহিলা ভোটার তিন লাখ ৪৬ হাজার ৬৭৪ ও দুইজন হিজড়া ভোটার রয়েছেন। এদিন ২৫৮টি কেন্দ্রের এক হাজার ৬৫১টি কক্ষে ওই তিন উপজেলার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্যায়ে আগামী ২১ মে তারিখে শ্রীপুর ও কালিয়াকৈর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ৩৫ জন প্রার্থী রয়েছেন দ্বিতীয় পর্যায়ে। এ দুই উপজেলার ১৪ লাখ ৫৭ হাজার ৫৬৯ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৩০ হাজার ৫৫৪ জন, মহিলা ভোটার ৭ লাখ ২৭ হাজার ৭ জন এবং হিজড়া ভোটার ৯ জন। নির্বাচনে মোট ৫৩৪টি কেন্দ্রের তিন হাজার ৫৭৪টি কক্ষে এ দুই উপজেলার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement