১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


২৪ গ্র্যান্ড স্ল্যাম জিতে ইতিহাস জোকারের

২৪ গ্র্যান্ড স্ল্যাম জিতে ইতিহাস জোকারের - ফাইল ছবি

দানিল মেদভেদেভ বলেছিলেন যে নোভাক জোকোভিচ প্রতি ম্যাচে আগের থেকে উন্নতি করেন। তাই ২০২১ সালে ইউএস ওপেনের ফাইনালে তাকে হারালেও, এবার আরো কঠিন লড়াই লড়তে হবে। রুশ টেনিস তারকার কথাই সত্যি হলো। জোকার জিতলেন। হাসতে হাসতে জিতলেন। রোববার বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামে জোকোভিচ জিতলেন ৬-৩, ৭-৬ (৭-৫), ৬-৩ গেমে। ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তিনি। গ্র্যান্ড স্ল্যাম জয়ের দিক থেকে ছুঁলেন মার্গারেট কোর্টকে।

দু’বছর আগে আর্থার অ্যাশ স্টেডিয়ামে মেদভেদেভের কাছেই হারতে হয়েছিল জোকোভিচকে। ওই ম্যাচের বদলা নেয়া বাকি ছিল ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিকের। ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লড়াইয়ে নেমে প্রথম সেটের শুরুতেই মেদভেদেভের সার্ভিস ব্রেক করে দেন জোকোভিচ। সেই সেট তিনি জিতে নেন ৬-৩ ব্যবধানে। মেদভেদেভকে প্রথম সেটে দাঁড়াতেই দিলেন না ৩৬ বছরের জোকোভিচ।

দ্বিতীয় সেট গড়াল টাইব্রেকারে। এক ঘণ্টা ৪৪ মিনিট ধরে ওই সেটে লড়লেন জোকোভিচ এবং মেদভেদেভ। একে অপরের সার্ভিস ভাঙতে পারছিলেন না। লম্বা র‍্যালি খেললেন। জোকোভিচ এগিয়ে গেলেন নেটের কাছে। বিপদে পড়ছিলেন মেদভেদেভ। কিন্তু কখনো বেসলাইন ছেড়ে এগোলেন না। জোকোভিচ ও মেদভেদেভ বেসলাইন থেকে খেলতে ভালোবাসেন। কিন্তু ২৩টি গ্র্যান্ড স্ল্যামজয়ী জানেন কখন এগোতে হবে। জেতার জন্য সব কিছু করতে তৈরি থাকেন তিনি। করলেনও। সুযোগ পেলেই নেটের কাছে এগিয়ে গেলেন, ড্রপ শট খেললেন। ভুলও করলেন। দ্বিতীয় সেটে দু’বার ডবল ফল্টও করলেন জোকোভিচ। পায়ে টান লাগছিল। কিন্তু তাতে হাল ছাড়েননি।

ফাইনালের মঞ্চে লড়াইয়ের মাঝে কোর্টে পড়ে গিয়েছিলেন মেদভেদেভ। নেট টপকে এসে তার দিকে হাত বাড়িয়ে দিয়েছিলেন জোকোভিচ। কিন্তু মাটিতে শুয়ে থাকা মেদভেদেভে হাত ধরলেন না। লড়াই শেষের আগে প্রতিপক্ষের সাথে হাত মেলাতে রাজি নন রুশ টেনিস তারকা। ২৫ বছরের তরুণ গোটা ম্যাচে বেসলাইন ধরে দৌড়ে গেলেন। একই রকমের টেনিস খেলে গেলেন। যে খেলার ধরন বুঝতে একটুও অসুবিধে হয়নি জোকোভিচের। এক সময় একসাথে অনুশীলন করতেন তারা। মেদভেদেভকে নিজের বন্ধু মনে করেন জোকোভিচ। সেই বন্ধুকে হাত বাড়িয়ে দিতে চেয়েছিলেন তিনি। কিন্তু মেদভেদেভ নিজের লড়াই একাই লড়তে চান। তিনি অন্য কারো হাত ধরবেন না। লড়লেন কিন্তু জিততে পারলেন না।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান

সকল