২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


হিন্দু নারীদের সিঁদুর পরা ধর্মীয় দায়িত্ব : ভারতীয় আদালত

হিন্দু নারীদের সিঁদুর পরা ধর্মীয় দায়িত্ব : ভারতীয় আদালত - ফাইল ছবি

নারীদের সিঁদুর পরা নিয়ে এক বড় পর্যবেক্ষণ দিয়েছে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরের একটি পারিবারিক আদালত। হিন্দু ধর্মাবলম্বী বিবাহিত মহিলারা সিঁথিতে সিঁদুর না পরলে তা স্বামীর প্রতি নিষ্ঠুরতা বলে বিবেচিত হবে। এমনই বক্তব্য ওই পারিবারিক আদালতের।
উল্লেখ্য, সিঁদুর না পরার বিষয়ে স্ত্রীর বিরুদ্ধে পারিবারিক আদালতে গিয়েছিল স্বামী। ওই মামলার পরিপ্রেক্ষিতেই পারিবারিক আদালত রায় দেয় মামলাকারী স্বামীর পক্ষে। এই আবহে স্ত্রীকে স্বামীর ঘরে ফেরার এবং সিঁথিতে নিয়মিত সিঁদুর পরার নির্দেশ দিয়েছে আদালত। আদালতের পর্যবেক্ষণ, হিন্দু নারীদের সিঁদুর পরা ধর্মীয় দায়িত্বের মধ্যে পড়ে। না হলে তা স্বামীর প্রতি নিষ্ঠুরতা।

এদিকে মামলা চলাকালীন অভিযুক্ত স্ত্রী বলেছিলেন, স্বামীর সাথে থাকেন না বলে সিঁদুর পরেন না তিনি। পরে আদালত সেই নারীকে তার স্বামীর কাছে ফিরতে নির্দেশ দেয়। গৌহাটি হাই কোর্টের একটি পর্যবেক্ষণকে ভিত্তি করে ইন্দোরের বিচারক বলেন, সিঁদুর না পরে স্ত্রী নিজের স্বামীর প্রতি নিষ্ঠুর আচরণ করছেন। এই আবহে তাকে স্বামীর কাছে ফিরে যাওয়ার নির্দেশ দেয় আদালত। আদালতের পর্যবেক্ষণ, স্বামীকে ত্যাগ করেননি স্ত্রী। তাদের মধ্যে বর্তমানে বিবাহবিচ্ছেদের কোনো মামলাও নেই। স্ত্রী স্বেচ্ছায় আলাদা থাকেন। তবে এর নেপথ্যে কোনো আইনি বাধ্যবাধকতা বা কারণ নেই। তাই স্ত্রীকে স্বামীর কাছে ফিরে যাওয়ার নির্দেশ দেন বিচারক।

আলাদা থাকার কারণ হিসেবে স্ত্রী দাবি করেছিলেন, তার স্বামী মাদকাশক্ত। এমনকি যৌতুকের জন্য তার স্বামী তার ওপর শারীরিক এবং মানসিক নির্যাতন চালান বলেও অভিযোগ করেন স্ত্রী। এই কারণেই নাকি তিনি স্বামীকে ছেড়ে অন্যত্র থাকেন। আর তিনি যেহেতু স্বামীর সঙ্গে থাকেন না, তাই সিঁথিতে সিঁদুরও পরেন না। এমনকি আদালতেও সিঁদুর ছাড়াই হাজির হয়েছিলেন সেই নারী।

এদিকে স্বামীর বিরুদ্ধে স্ত্রী পুলিশে কোনো অভিযোগ করেননি। তবে দুই পক্ষের সওয়াল জবাব শুনে বিচারক স্বামীর পক্ষেই রায় দেয়। গত ১ মার্চ এই মামলার রায় দিয়েছিলেন বিচারক। সম্প্রতি তা জনসমক্ষে এসেছে। নিজের রায়তে বিচারক বলেন, 'একজন নারী যে বিবাহিত তা প্রদর্শন করে তার সিঁথির সিঁদুর।'
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল?

সকল