১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া

ইসরাইলি হামলা নিহতদের পাশে স্বজনরা - ছবি : আনাদুলু এজেন্সি

ইসরাইল যুদ্ধবিরতি নিয়ে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসকে একটি ‘টেকসই প্রস্তাব‘ দিয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে হামাসের প্রতিক্রিয়া জানা যেতে পারে।

সোমবার (২৯ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের একটি প্রতিনিধি দল যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য কায়রো যেতে পারে। তারা যেতে প্রস্তুত। তবে ইসরাইলের ‘টেকসই প্রস্তাবে’ হামাসের প্রতিক্রিয়া দেখে তারা যাওয়ার সিদ্ধান্ত নেবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ হলো চলমান গাজা যুদ্ধ ৪০ দিনের জন্য বন্ধ থাকবে। সেজন্য হামাসকে অন্তত ৪০ জন ইসরাইলিকে মুক্তি দিতে হবে। এর বিনিময়ে ইসরাইল ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দিয়ে দেবে। এর মধ্য দিয়ে ইসরাইল যুদ্ধবিরতির দ্বিতীয় পর্যায়ে যেতে চায়।

সূত্রটি জানিয়েছে, ইসরাইলের এই প্রস্তাবে হামাস সন্তুষ্ট হতে পারবে কিনা, বিষয়টি আগামী ২৪ ঘণ্টার মধ্যে জানা যেতে পারে। তবে বিষয়টি সন্দিহান করে তোলে হামাসের পূর্ববর্তী আলোচনার নানা শর্ত। তারা শুরু থেকেই জোর দিয়ে আসছিল, যেন বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা নিজ এলাকায় ফিরে যেতে পারে। এমনিভাবে চলমান যুদ্ধের স্থায়ী অবসান ঘটাতে হবে। একইসাথে গাজা থেকে ইসরাইলের সকল সেনাকে প্রত্যাহার করে নিতে হবে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক নির্বাচনের মাঝেই ইন্ডিয়া জোট নিয়ে কেন ‘সুর বদল’ মমতা ব্যানার্জীর? গঙ্গার পানির নায্য হিস্যা আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে রংপুর খামারিদের মানববন্ধন

সকল