১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব

৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব - ফাইল ছবি

গাজা উপত্যকায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব দেয়া হয়েছে। এ সময় গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে আটক ৩৩ ইসরাইলি বন্দীকে মুক্তি দেয়া হবে। এর বিনিময়ে ইসরাইলের কারাগার থেকে কয়েক হাজার ফিলিস্তিনিকে মুক্তি প্রদান করা হবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন সোমবার রিয়াদে এই মন্তব্য করেছেন।

ডেভিড ক্যামেরন একে উদার প্রস্তাব হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, ‘হামাসের কাছে দেয়া বর্তমান প্রস্তাবটির মধ্যে হাজার হাজার ফিলিস্তিনি বন্দীর মুক্তির সম্ভাবনা রয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমি আশা করি হামাস প্রস্তাবটি গ্রহণ করবে।’

তিনি জানান, সকল বন্দীকে মুক্তি না দেয়া পর্যন্ত যুদ্ধ শেষ হবে না।

ক্যামেরন বলেন, হামাস নেতৃত্ব এবং ৭ অক্টোবরের হামলার জন্য দায়ীদের গাজা ত্যাগ করতে হবে। যেন একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য রাজনৈতিক অবস্থা পাওয়া যায়।

হামাস বারবার বলেছে, তারা লড়াইয়ের স্থায়ী সমাপ্তি চায়। এ যুদ্ধে এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে চুক্তির বিষয়ে হামাসের প্রতিক্রিয়া প্রত্যাশিত
ইসরাইলিদের একটি প্রতিনিধিদল মঙ্গলবার কায়রোতে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে। তবে তা ইসরাইলের যুদ্ধবিরতি প্রস্তাবে হামাসের প্রতিক্রিয়ার ওপর নির্ভর করছে।

এ থেকে ধারণা করা হয়, ইসরাইলিরা হামাসের হাতে বন্দী ১৩০ জনের মধ্যে ৪০ জনের কম বন্দী ফেরত চেয়েছে এবং এর বিনিময়ে তারা ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেবে। একই সাথে তারা যুদ্ধবিরতির দ্বিতীয় পর্যায়ে চলে যাবে, যা হবে ‘টেকসই ও শান্ত’।

হামাস পূর্ববর্তী আলোচনায় জোর দিয়ে আসছে যে তারা শত্রুতার সম্পূর্ণ অবসান ঘটাতে এবং গাজা থেকে ইসরাইলি বাহিনীকে অপসারণ চায়। যেন ফিলিস্তিনিরা তাদের বাড়িতে, বিশেষ করে উত্তরে ফিরে যেতে পারে।

বন্দীদের মুক্তির সংখ্যা কমিয়ে ৩৩ করেছে ইসরাইল
সোমবার কান নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের সাথে চুক্তির প্রথম ধাপে ইসরাইল বন্দী মুক্তির দাবির সংখ্যা কমিয়ে ৩৩ করেছে।

নিউইয়র্ক টাইমস এক্সক্লুসিভ অনুসারে, ইসরাইল প্রাথমিকভাবে ৪০ জনের মুক্তি চেয়েছিল, যার মধ্যে নারী, শিশু, গুরুতর অসুস্থ এবং নারী সৈন্য রয়েছে।
সূত্র : আল জাজিরা এবং জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
গাজায় নিজেদের গুলিতে পাঁচ ইসরাইল সেনা নিহত ৪ হাজার কর্মী ছাঁটাই করবে তোশিবা নাইক্ষ‍্যংছড়ির পাহাড়ি এলাকা থেকে অস্ত্র ও অস্ত্র তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার ভবিষ্যতে চট্টগ্রাম বন্দর অন্য দেশেও এর কার্যক্রম চালাবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী বাংলাদেশের সাথে আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তায় অবদান রাখতে আগ্রহী অস্ট্রেলিয়া ২০৪১ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর খাতের উন্নয়ন চায় বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে স্পেনের রাষ্ট্রদূত ও ইউএনএইচসিআর প্রতিনিধির সাক্ষাৎ বৌদ্ধ পূর্ণিমাকে ঘিরে কোনো নিরাপত্তা হুমকি নেই : ডিএমপি কমিশনার চামড়া শিল্পকে বাঁচাতে পরিবেশবান্ধব বিনিয়োগ বাড়াতে হবে : পরিবেশমন্ত্রী প্রার্থিতা দিতে হাইকোর্টের আদেশ বাতিল, সেলিম প্রধানকে ১০ হাজার টাকা জরিমানা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের ইতালিয়ান-থাইয়ের শেয়ার হস্তান্তরের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ

সকল