১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার

পাকিস্তানের নতুন উপ-প্রধানমন্ত্রী ইসহাক দার - ছবি : সংগৃহীত

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার। রোববার তাকে এই অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়।

সংশ্লিষ্ট মন্ত্রণলয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, তাকে এমন এক সময় এই অতিরিক্ত দায়িত্বটি দেয়া হয়েছে, যখন তিনি দেশের বাইরে অবস্থান করছেন। তিনি এখন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফসহ অন্য মন্ত্রীদের সাথে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) গ্লোবাল কোলাবরেশন, গ্রোথ এবং এনার্জি সম্পর্কিত বিশেষ সভায় যোগ দিতে সৌদি আরবে অবস্থান করছেন।

বিজ্ঞপ্তি অনুসারে, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ অবিলম্বে কার্যকর এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিয়োগ বহাল থাকবে।

দার দায়িত্ব নেয়ার আগে দেশের শেষ উপ-প্রধানমন্ত্রী ছিলেন চৌধুরী পারভেজ এলাহী। তিনি ২০১২ সালের জুন মাসে তৎকালীন পিএমএল-কিউ-এর পক্ষ থেকে এই পদে নিয়োগ পেয়েছিলেন।

দার নওয়াজ শরিফের ১৯৯৭-৯৯ সরকারের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রণলয়ের দায়িত্ব পালন করেছিলেন। তিনি দুবার অর্থ, অর্থনৈতিক বিষয়, রাজস্ব এবং পরিসংখ্যান মন্ত্রণালয়েও (১৯৯৮-৯৯ এবং ২০০৮) মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন।

মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের আগে তিনি ১৯৯২-১৯৯৩ সাল পর্যন্ত পাকিস্তান ইনভেস্টমেন্ট বোর্ডের (পিআইবি) রাজ্যের মন্ত্রী ও প্রধান নির্বাহী নিযুক্ত ছিলেন। তিনি লাহোর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে দার অর্থমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু পিএমএল-এন কেন্দ্রে পিপিপি-নেতৃত্বাধীন জোট সরকারের সাথে বিচ্ছেদের সিদ্ধান্ত নেয়ার পরে পদ থেকে তিনি পদত্যাগ করেন।

তিনি ২০১৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজের সরকারের অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

দারকে ২০২২ সালের সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের আগস্টে জোট সরকারের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত পাকিস্তানের অর্থমন্ত্রী হিসেবে পুনরায় নিযুক্ত করা হয়েছিল।

কয়েক দশক ধরে পিএমএল-এন-এর গো-টু অর্থ বিশেষজ্ঞ হওয়া সত্ত্বেও প্রধানমন্ত্রী শেহবাজ যখন এই বছরের মার্চ মাসে তার নতুন মন্ত্রিসভা বেছে নিয়েছিলেন, তখন তাকে বিস্ময়করভাবে পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছিল। তার পছন্দের অর্থ পোর্টফোলিও মুহাম্মদ আওরঙ্গজেবের কাছে চলে যায়।

সূত্র : ডন


আরো সংবাদ



premium cement
১২ দলীয় জোট ও এলডিপির সাথে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক ঘরে বসেই হজযাত্রীরা পাবে প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা মেলান্দহে মাদরাসার ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার সেরা কাজের পুরস্কার দিয়েছে চলচ্চিত্র পরিচালক সমিতি পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ অদম্য সিয়াম ইসরাইলের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত মিসরের রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে লক্ষ্মীপুরে অস্ত্র মামলায় যুবকের ১৭ বছরের কারাদণ্ড ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলামের বিনা প্রতিদ্বন্দ্বিতার ভাগ্য! ভারতে মুসলিমদের সংখ্যাবৃদ্ধি নিয়ে মোদি সরকারের বিতর্কিত প্রতিবেদন শ্রীনগরে কুপিয়ে বৃদ্ধকে হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড

সকল