২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সাঁতারে হাফনাউইর বিস্ময়

-

কোনো মতে কোয়ালিফাই করা। হিট থেকে যারা উতরে ফাইনাল রাউন্ডে উঠেছেন তাদের মধ্যে সবচেয়ে বাজে টাইমিং তার। অথচ সবাইকে বিস্মিত করে সেই আহমেদ হাফনাউই ই গলায় তুলেছেন অলিম্পিক গেমস পদক। গতকাল পুরুষদের ৪০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে তিউনিসিয়ার এই সাঁতারু ৪৩.৩৬ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন টোকিওর অ্যাকুয়াটিক সেন্টারে। পেছনে ফেলেন অস্ট্রেলিয়ার জ্যাক ম্যাক লগলিনকে। যুক্তরাষ্ট্রের কাইরেন স্মিথ জেতেন ব্রোঞ্জ।
বাছাই পর্বে ভালো টাইমিং না করায় কেউ আমলেই নেননি আহমেদ হাফনাউইকে। অথচ পদকের লড়াইয়ে ১৮ বছর বয়সী এই সাঁতারুর বাজিমাত। স্বর্ণ জয়ের পর আহমেদ জানান, ‘আমার বিশ্বাসই হচ্ছে না। শেষ পর্যন্ত আমার স্বপ্নই সত্য হলো। অসাধারণ সেই মুহূর্ত। আমার সেরা সাঁতার এটি।’ অলিম্পিক গেমস ইতিহাসে এই পশ্চিম আফ্রিকার মুসলিম দেশের পঞ্চম স্বর্ণ জয়। আর সাঁতারে তৃতীয়।
ক্রীড়া পরিবারের সন্তান আহমেদ হাফনাউই। তার বাবা মোহাম্মদ হাফনাউই ছিলেন বাস্কেটবল খেলোয়াড়। ২০১৮ সালের যুব অলিম্পিকে ৪০০ মিটারে অষ্টম এবং ৮০০ মিটারে সপ্তম হন আহমেদ। এখন তার সামনে ৮০০ মিটারে স্বর্ণ জয়ের মিশন। আগামীকাল এই ইভেন্টের হিট।
২০১৯ সালে ৪০০ মিটারের সাঁতারুদের র্যাংকিংয়ে ১০০ জনের বাইরে ছিলেন তিনি। তবে এবার তিনি হিটে অংশ নেন ১৬ নম্বর র্যাংকধারী হিসেবে। ফলে ফাইনালে তিনি পুলে নামেন ৮ নম্বর লেনে; যা সাধারণত বাজে পারফরমারদের জন্যই বরাদ্দ। তার আগের সেরা টাইমিংয়ের চেয়েও ২ সেকেন্ড সময় কম ছিল এবারের টাইমিং। হাফনাউই জানান, যখন পুলে ঝাঁপিয়ে পড়ি তখন নিজেকে বলেছি সাঁতরাতে হবে গতকালের চেয়ে দ্রুতগতিতে।

 


আরো সংবাদ



premium cement
সেভ দ্য চিলড্রেনে ক্যারিয়ার গড়ার সুযোগ বনশ্রীতে কিশোরী গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩

সকল