০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


মাঠের অনুশীলন শুরু মুমিনুলদের

-

শ্রীলঙ্কায় তিন দিনের রুম কোয়ারেন্টিন শেষে বাংলাদেশ দল এখন মুক্ত। দুই দফা করোনা টেস্টে নেগেটিভ ফল আসার পর গতকাল থেকে শুরু হয়েছে মাঠের অনুশীলন। গত ১২ এপ্রিল চার্টার্ড ফ্লাইটে দ্বীপরাষ্ট্রে যায় বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে তিন দিনের কোয়ারেন্টিন শেষ হয় ১৪ এপ্রিল রাতে। মুক্ত হয়েই গতকাল প্রথম দিনে কাতুনায়েকে ব্যাটিং-বোলিং থেকে শুরু করে ফিল্ডিং, সব বিভাগেই কঠোর অনুশীলনে ঘাম ঝরিয়েছেন মুমিনুল বাহিনী।
দলের অন্যতম ভরসা ওপেনার তামিম ইকবালকে দেখা গেছে স্পিন সামলাতে। তাকে বোলিং করেছেন নাঈম হাসান-তাইজুল ইসলাম। উপমহাদেশের মাটি স্পিন নির্ভর বলে তামিম আগে ভাগেই স্পিনের প্রস্ততিটা সারছেন ভালোভাবেই। নাঈম-তাইজুলদের সাথে বল নিয়ে হাত ঘুরিয়েছেন অধিনায়ক মুমিনুল হকও।
ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং নিউজিল্যান্ডের মাটিতে সুবিধা করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। তাই শ্রীলঙ্কার বিপক্ষে দিয়েছেন বাড়তি নজর। তামিমের পাশের নেটেই থ্রোয়ারদের বোলিংয়ে ব্যাটিং সেরেছেন। ব্যাট হাতে অনুশীলনে লম্বা সময় কাটিয়েছেন।
করোনা মহামারী চলাকালে এটি বাংলাদেশ দলের দ্বিতীয় বিদেশ সফর। কিছু দিন আগে নিউজিল্যান্ডে খেলে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। সেখানে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হয়েছিল তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের। তবে শ্রীলঙ্কায় এত কড়াকড়ি ছিল না। মাত্র তিন দিনের হোটেলবন্দী কোয়ারেন্টিন। এরপর দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচের পর টেস্ট চ্যাম্পিয়নশিপের মূল লড়াইয়ে নামবে টাইগাররা। তার আগে গতকাল মুক্ত হয়ে স্কিল অনুশীলন সেরেছেন ক্রিকেটাররা। পেস বোলিং কোচ ওটিস গিবসনের সাথে কাজ করেছেন আবু জায়েদ রাহি, এবাদত হোসেন, তাসকিন আহমেদ, খালেদরা। টিম লিডারের দায়িত্ব নিয়ে যাওয়া খালেদ মাহমুদ সুজন উইকেটরক্ষক লিটনের দায়িত্ব বুঝিয়ে দেন। পাশাপাশি ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে ফিল্ডিং অনুশীলন করে সফরকারীরা।
কোয়ারেন্টিন শেষের পর দুই দিন অনুশীলন করবে। গতকাল করেছে আজো করবে। আগামীকাল ১৭ এপ্রিল থেকে কাতুনায়েকে ভেনুতে নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবেন মুমিনুল হকরা। এই ম্যাচে সবার অবস্থা পর্যালোচনা করে ঘোষণা করা হবে টেস্ট সিরিজের মূল স্কোয়াড। ১৯ এপ্রিল নিগেম্বু ছেড়ে প্রথম ম্যাচের ভেনু ক্যান্ডিতে যাবে বাংলাদেশ দল। সেখানে অনুশীলনের পর ২১ এপ্রিল হবে প্রথম ম্যাচ। একই মাঠে আগামী ২৯ এপ্রিল দ্বিতীয় ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে সফরকারিরা।

 


আরো সংবাদ



premium cement