১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বরুশিয়াকে হারাতে প্রত্যয়ী পিএসজি

-

বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে মাঠে নামবে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। প্রথম লেগে ১-০তে হেরে পিছিয়ে রয়েছে ফরাসি ক্লাবটি। ফিরতে পর্বে আজ রাত ১টায় পার্ক দ্য প্রিন্সেসে মুখোমুখি হবে জার্মান ক্লাব ও ফ্রান্স লিগ চ্যাম্পিয়নরা। প্রথম লেগে পরাজয়ের পর পিএসজি কোচ লুইস এনরিখে ঘুরে দাঁড়নোর আশা প্রকাশ করেছিলেন। অবশ্য ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের চলতি আসরে আগেও এটি করে দেখিয়েছে ফরাসি চ্যাম্পিয়নরা। কোয়ার্টার ফাইনালে হোমে বার্সেলোনার কাছে ২-৩ গোলে হারলেও অ্যাওয়েতে ৪-১ গোলে জয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় কিলিয়ান এমবাপ্পের দল। কাজটি করতে বাড়তি সুবিধা হচ্ছে, নিজেদের মাঠে আতিথেয়তা দেবে বরুশিয়াকে।
চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে এই বরুশিয়ার কাছেই অ্যাওয়ে ম্যাচে ১-১-এ ড্র করেছিল পিএসজি। কিন্তু হোমে ২-০ গোলে হারিয়েছে জার্মান ক্লাবটিকে। এ ক্ষেত্রে গ্রুপ পর্বের ম্যাচের ফল পিএসজির জন্য প্রেরণা হতে পারে। অন্য দিকে ইদুনা পার্কে গ্রুপ পর্বের ম্যাচটি ড্র হলেও এবার সেমির প্রথম লেগ জিতে ফাইনালের পথে এক পা দিয়ে রেখেছে বুরুশিয়া। পিএসজির মাঠে ফিরতি লেগের আজ মাঠে নামার আগে অবশ্য উজ্জীবিত বুরুশিয়া।

বুন্দেসলিগার শিরোপা আগেই নিষ্পত্তি হয়েছে। অন্য ম্যাচগুলো অন্য দলগুলোর জন্য এখন কেবলই পয়েন্ট টেবিলে যতটা সম্ভব ওপরের দিকে থাকার উপলক্ষ। অবশ্য বরুশিয়া ডর্টমুন্ডের ক্ষেত্রে বিষয়টি স্রেফ লিগ টেবিল কেন্দ্রিক নয়, সেমিফাইনালের ফিরতি লেগের আগে নিজেদের শাণিয়ে নেয়ার সুযোগও। সেই সুযোগ কাজে লাগিয়েছে আয়ুসবুর্গকে ৫-১ গোলে উড়িয়ে। জোড়া গোল করেছেন ইউসুফা মুকুকু। জালের দেখা পেয়েছেন ডোনিয়েল মালেন, মার্কো রয়েস ও ফেলিক্স। সব মিলিয়ে পিএসজি ম্যাচের আগে আক্রমণভাগের এমন দাপুটে পারফরম্যান্স নিশ্চিতভাবেই আত্মবিশ্বাস বাড়াবে বরুশিয়ার।
পিএসজির জার্সিতে এটি হবে এমবাপ্পের চ্যাম্পিয়ন্স লিগের শেষ ম্যাচ। এই গ্রীষ্মে সাত মৌসুম কাটানোর পর ক্লাব ছেড়ে যাচ্ছেন। এই আশায় যাত্রাটি ১ জুন ওয়েম্বলিতে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের মাধ্যমে শেষ করতে চান গত বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হওয়া এই স্ট্রাইকার। তবে প্রথম লেগে ফরাসি এই ফরোয়ার্ডের পারফরম্যান্স ছিল হতাশাজনক। ক্লাবের সর্বকালের শীর্ষস্থানীয় স্কোরার সেই ঘাটতি কাটিয়ে উঠতে প্রস্তুত।

‘আমরা আত্মবিশ্বাসী যে, সেই স্কোর থেকে ফিরে আসব ও ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করব।’ ফরাসি মিডিয়ার বরাতে গত পরশু এ কথা বলেন এমবাপ্পে।
ডিফেন্ডার লুকাস হার্নান্দেজের সামনের ক্রুসিয়েট লিগামেন্ট ফেটে যাওয়ায় কোচ এনরিকের রক্ষণে আরো উদ্বেগ বেড়েছে। গত সপ্তাহে ডর্টমুন্ডের বিপক্ষে হার্নান্দেজ ইনজুরিতে পড়লে লুকাস বেরালদো তার স্থলাভিষিক্ত হয়। তবে এই ব্রাজিলিয়ান অভিজ্ঞতার অভাব স্পষ্ট ছিল। এনরিকে অবশ্য তাকে একটি শুরুর ভূমিকা দেয়ার কথা বিবেচনা করতে হবে অথবা মিলান স্ক্রিনিয়ারের উপর আস্থা রাখতে হবে। যিনি চোট থেকে ফিরে এসেছেন। আরেকটি বিকল্প হলো মারকুইনহাসের সাথে ড্যানিলো পেরেইরা।
পার্ক দ্য প্রিন্সেসে ফাইনাল নিশ্চিত করতে কমপক্ষে ২-০ গোলে জয় চায় পিএসজির। আর ড্র হলেই ফাইনাল নিশ্চিত হবে ডর্টমুন্ডের।


আরো সংবাদ



premium cement
৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতের মাধ্যমে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর...! নুসিরাতে ইসরাইলি হামলায় ২০ জন নিহত চেলসিতেই যাচ্ছেন মেসিনিয়ো! প্রতিকূল ফ্রান্স ছাড়ছেন মেধাবী মুসলিম পেশাজীবীরা রাজধানীতে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা সোনাতলায় শ্বশুরবাড়িতে জামাই খুন : স্ত্রীসহ আটক ২ এডব্লিউএস কমিউনিটি ডে বাংলাদেশ উদযাপন কাঁচের ভবনের কারণে তাপদাহ বাড়ছে? কাশ্মিরে বন্দুকধারীদের হামলা, নিহত সাবেক বিজেপি নেতা উত্তর-পূর্ব ইউক্রেনে রাশিয়ার তীব্র আক্রমণের আশঙ্কা জেলেনস্কির মেট্রোরেল টিকেটে ভ্যাট আরোপ পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী : সেতুমন্ত্রী

সকল