২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সহায়তা করতে চান লেমসও

-

করোনার ভয়াবহতা পুরো দেশজুড়ে। লম্বা সাধারণ ছুটি। সাথে মানুষের বাইরে বের হওয়াও নিষেধ। এই অবস্থায় খুব বাজে সময় যাচ্ছে সাধারণ খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের। আয়রোজগার বন্ধ হয়ে যাওয়ায় তাদের জীবন চালানোই দায়। এরা দলবেঁধে রাস্তায় দাঁড়িয়ে থাকে কারো দান করা খাবারের আশায়। তাদের সাহায্যার্থে যে যেভাবে পারছেন খাদ্যসামগ্রী বিতরণ করছেন। বাংলাদেশে অবস্থান করা ফুটবল দলের বিদেশী কোচরাও সাহায্য করতে চান। জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে’র উদ্যোগে গতকাল বাফুফের ব্যবস্থাপনায় ৩০০ মানুষকে খাওয়ানো হয়। বাংলাদেশী অসহায় জনগণের পাশে দাঁড়াতে চান মারিও লেমসও। ঢাকা আবাহনীর এই পর্তুগিজ কোচ মাধ্যম খুঁজছেন কিভাবে এই বিপদগ্রস্ত মানুষকে সহায়তা করা যায়।
লেমস অবশ্য গরিব-দুস্থদের পাশে আগেও দাঁড়িয়েছেন। টঙ্গীতে আছে পর্তুগিজ মহিলা মারিয়া ক্রিস্টিনার গড়া ফাউন্ডেশন। এই বছর তিনি সেখানে থাকা ছেলেমেয়েদের জন্য খাবার ও নিত্যপ্রয়োজনীয় জিনিস দিয়েছেন। জানান, ‘আমি অত ধনী নই। যতটুকু পেরেছি দিয়েছি। প্রথমবার মারিয়া ক্রিস্টিনা ফাউন্ডেশনে গিয়ে তিন শত ডলার পরিমাণের খাদ্যসামগ্রী বিতরণ করেছি। আবার সেখানে যাবো ছেলেমেয়েদের সাহায্য করার মতো। তা সাধারণ ছুটি শেষ হলেই। এরপর যোগ করেন, আমি এখন কারোনার কারণে কর্মহীন তথা আয়রোজগার বন্ধ হয়ে যাওয়া লোকদের সহায়তা করতে চাই। তা ঢাকার শহরেই। আসলে আমি মাধ্যমটা খুঁজছি। কিভাবে তাদের সহায়তা করা যায়।’ উল্লেখ্য, কাওরান বাজারের হোটেল লা ভিঞ্চিতে অবস্থান করছেন গত বছর আবাহনীকে এএফসি কাপের ইন্টার জোন সেমিফাইনাল প্লে-অফে নিয়ে এই কোচ।
ঢাকায় অবস্থান করা বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজন। তিনি অবশ্য তার দানের কথা বলতে চাইলেন না। তার মতে, আমি ফুটবল নিয়েই কথা বলতে চাই। কী দান করলাম কাকে করলাম এ নিয়ে প্রচারণায় বিশ্বাসী নই। কাউকে বলতে চাই না আমি খুব ভালো মানুষ। গরিব-অসহায়দের সাহায্য করছি।
মানবতার পাশে দাঁড়ানো অব্যাহত আছে সাবেক ও বর্তমান ফুটবলারদের। বাফুফের সদস্য ও সাবেক গোলরক্ষক বিজন বড়–য়া তার জেলা কক্সবাজারের রামুতে দু’দিন খাদ্যসামগ্রী বিতরণ করছেন। ১০০ জন লোককে ১০ দিনের খাবার দিয়েছেন তিনি। পরে আবার দেবেন বলে জানান তিনি। গতকাল ৯০ দশকের ফুটবলারদের উদ্যোগে তেজগাঁও এলাকায় গরিবদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। মুরাদ আহমেদ মিলন, ফিরোজ মাহমুদ হোসেন টিটু, আবুল হোসেনরা এই উদ্যোগ নেন। জাতীয় দলের সাবেক এবং বর্তমানে ব্রাদার্সের গোলরক্ষক তিতুমীর চৌধুরী টিটু নিজ জেলা দিনাজপুরে জনগণের মধ্যে মাস্ক বিতরণ করেছেন। সাথে লিফলেটও বিলি করেন গণসচেনতা বৃদ্ধি করার জন্য। এ ছাড়া নবাবপুর ক্রীড়া চক্রের কর্মকর্তা আলিমুজ্জান আলমও গরিবদের মধ্যে বিতরণ করেছেন খাদ্যসামগ্রী।


আরো সংবাদ



premium cement