Naya Diganta

এক মলাটে ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’

‘মুসলিম সভ্যতার ১০০১ আবিস্কার’।

আপনি কি জানেন গণিত, ত্রিকোণমিতি, জ্যামিতি, ডিসটিলেশন, রসায়ন এবং উড্ডয়ন যন্ত্র বা বিমানের আবিষ্কারক কে বা কারা?

কফি, ঘড়ি, দাবা খেলা, ধাঁধাযন্ত্র, সুগন্ধী, লাইফস্টাইল পণ্য এবং ক্যামেরা আবিষ্কার করেছিলেন কোন কোন মুসলিম বিজ্ঞানী?

কৃষিবিপ্লব, পানি সরবরাহ, বাঁধ নির্মাণ, বায়ুকল, বস্ত্র ও কাগজ আবিষ্কারসহ মৃৎশিল্প, কাচের শিল্পকারখানা, মণিমুক্ত-অলংকার ও মুদ্রার প্রচলনে মুসলিম বিজ্ঞানীদের অবদানের ইতিহাসগুলো আপনার জানা আছে কি?

আপনি কি জানেন স্থাপত্য, নগর পরিকল্পনা, খিলান, গম্বুজ, মিনার, দুর্গ, গণগোসলখানা, তাঁবু, কাচঘর এবং বাগান ও ঝরনার উন্নয়নসহ হাসপাতাল নির্মাণ, সার্জারি, চিকিৎসা-অস্ত্রোপচারের বিভিন্ন যন্ত্রপাতি ও টিকা আবিষ্কার, ঔষধালয় নির্মাণ এবং ভেষজ চিকিৎসার উন্নয়নে মুসলিম সভ্যতার মহানায়ক মুসলিম বিজ্ঞানীদের কি কি অবদান রয়েছে?

ভূগোল, মানচিত্র অংকন, যুদ্ধাস্ত্র তৈরি, সামাজিক বিজ্ঞান ও অর্থনীতি এবং নৌবিদ্যা ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ জোতির্বিদ্যা, মানমন্দির প্রতিষ্ঠা, অ্যাস্ট্রোলেব আবিষ্কার এবং চাঁদ ও নক্ষত্রপুঞ্জ নিরীক্ষণে মুসলিম বিজ্ঞানীদের অবদানের ইতিহাসগুলো আপনার জানা আছে কি?

এসব আবিষ্কার ও উন্নয়নের নেপথ্যে মুসলিম বিজ্ঞানীদের অবদানের শেকড়সন্ধানী ইতিহাস জানতে পড়ুন প্রফেসর সেলিম টিএস আল-হাসসানি রচিত ন্যাশনাল জিওগ্রাফিক থেকে প্রকাশিত 1001 Inventions : The Enduring Legacy of Muslim Civilization নামের বিশ্ববিখ্যাত গ্রন্থের বাংলা অনুবাদ গ্রন্থ ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিস্কার’। বাংলা ভাষায় গ্রন্থটি অনুবাদ করেছেন বেস্টসেলার বই প্রোডাক্টিভ মুসলিমের অনুবাদক মিরাজ রহমান এবং ব্যবস্থাপনা ও উন্নয়ন বিশেষজ্ঞ মো. আবুল বাশার। বইটি প্রকাশ করেছে সুলতানস।

বইবাজার ডটকম, ওয়াফিলাইফ ডটকম, রকমারি ডটকম ও বইফেরি ডটকমসহ দেশের বিভিন্ন অনলাইন বুকশপে এবং বাংলাবাজার ও বায়তুল মোকাররমের ইসলামী বইয়ের দোকানগুলোতে বইটি পাওয়া যাচ্ছে।

সরাসরি সুলতানস থেকেও বইটি কেনা যাবে। যোগাযোগ করেতে পারেন এই নাম্বারে 01810011125 অথবা অর্ডার করুন www.facebook.com/sultaansworld পেজে। বইটির মুদ্রিতমূল্য ৭০০ টাকা।

বিশ্ব সভ্যতার নেপথ্যে যারা মুসলিম সভ্যতার অবদানের ইতিহাস জানতে চান; আধুনিক জ্ঞান-বিজ্ঞান-তথ্য-প্রযুক্তি এবং উন্নয়ন-আবিষ্কারে মুসলিম বিজ্ঞানীদের ভূমিকার সঠিক ইতিহাস যারা পড়তে চান- এ গ্রন্থ তাদের জন্য।