Naya Diganta
কর্মী ধর্মঘট

বন্ধ হতে পারে হলিউডের কাজ!

কর্মী ধর্মঘট
বন্ধ হতে পারে হলিউডের কাজ

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ থিয়েট্রিক্যাল স্টেজ ইমপ্লয়িজ (আইএটিএসই) সোমবার একটি ধর্মঘট অনুমোদনের জন্য ভোট করার আহ্বান জানিয়েছে। ১৪ বছর আগে সবশেষ লেখকদের ধর্মঘটের পর হলিউডে সম্ভাব্য সবচেয়ে বড় ধর্মঘটের আশঙ্কা দেখা দিয়েছে।

আন্তর্জাতিক মিডিয়া কোম্পানি জানিয়েছে, ধর্মঘট হলে কাজ বন্ধ করে দিতে পারে প্রায় ৬০ হাজার আইএটিএসই সদস্য। সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের টিভি ও চলচ্চিত্র নির্মাণ বন্ধ হয়ে যেতে পারে।

স্বাস্থ্য পরিকল্পনা তহবিল, পেনশন পরিকল্পনা, বিশ্রামের সময়, সংক্ষিপ্ত কর্মদিবসের দাবি জানিয়ে আসছিল আইএটিএসই ইউনিয়ন সদস্যরা কিন্তু তা বাস্তবায়িত না হওয়ায় এ ধর্মঘটের ডাক।

ইউনিয়ন সদস্যদের মধ্যে অনেকেই অভিযোগ করেছেন বিষয়গুলো নিয়ে।

কস্টিউম ডিজাইনার চার্লিস অ্যান্টোনেট জোন্স জানান, তার প্রধান সমস্যা হলো বেতনের অসমতা। কাজের জন্য চিকিৎসকের সাক্ষাৎও মিস করতে হয়েছে বলে অভিযোগ তার।

স্ক্রিপ্ট কো-অর্ডিনেটর শন ওয়াহ জানান, প্রায়ই তাকে গভীর রাতে কাজ করতে হয়। সেটা ১২ ঘণ্টাও অতিক্রম করে হরহামেশাই।

স্থানীয় ইউনিয়নগুলোর মধ্যে সবচেয়ে বড় ইউনিয়ন ‘৬০০’। যুক্তরাষ্ট্রের ৯ হাজার ৬০০ ক্যামেরা অপারেটর ও সিনেমাটোগ্রাফারদের প্রতিনিধিত্ব করে ইউনিয়নটি। তারা যদি ধর্মঘট করে তাহলে যুক্তরাষ্ট্রের কোনো শুটিং সেটে ক্যামেরা ধরার মতো মানুষ থাকবে না।

একইভাবে দেশটির পোস্ট-প্রোডাকশন অচল হয়ে যাবে স্থানীয় ইউনিয়ন ‘৭০০’ -এর সদস্যরা কাজ বন্ধ করলে। এর সদস্য সংখ্যা ৮ হাজার ৬০০।

আইএটিএসই এর আগে কখনও ধর্মঘটে যায়নি। তারা ধর্মঘটের কথা বলেছে মানেই যে ধর্মঘট শুরু হয়ে গেছে, তা নয়। কিন্তু এটি স্পষ্ট যে ইউনিয়নগুলোর মধ্যে এক ধরনের টালমাটাল অবস্থা বিরাজ করছে।

ধর্মঘট অনুমোদনের জন্য ভোট ১ অক্টোবর থেকে শুরু হবে বলে জানিয়েছে আইএটিএসই। যার ফল ঘোষণা করা হবে ৪ অক্টোবর।

দেখুন: