০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু

তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু - ছবি : সংগৃহীত

 

আফ্রিকার পূর্বাঞ্চলে তানজানিয়ায় কয়েক সপ্তাহের ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ১৫৫ জনের মৃত্যু হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে দুই লাখেরও বেশি মানুষ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দেশটির প্রধানমন্ত্রী এই তথ্য নিশ্চিত করেছেন।

বিশেষ করে উপকূলীয় অঞ্চল ও রাজধানী দার এস সালামে বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যায়। এ কারণে দুই সপ্তাহ আগে যে পরিমাণ মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মৃত্যু হয়েছে এবার।

প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া পার্লামেন্টে বলেছেন, এল নিনোর জলবায়ুর ধরন চলমান বর্ষা মৌসুমে আরো খারাপ হয়েছে, যার ফলে সৃষ্ট বন্যায় রাস্তা, সেতু ও রেলপথ ধ্বংস হয়েছে। বন্যায় প্লাবিত স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে এবং জরুরি সেবা বিভাগগুলো পানিবন্দি লোকজনকে উদ্ধার করেছে।

মাজালিওয়া নিচু এলাকায় বসবাসকারীদের উঁচু স্থানে সরে যাওয়ার জন্য সতর্ক করে দিয়েছেন এবং যাদের বাড়িঘর ভেসে গেছে তাদের কাছে প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহের বিষয়টি নিশ্চিত করতে জেলা কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। বৃষ্টিতে ৫১ হাজারের বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

পূর্ব আফ্রিকা অঞ্চলে ভারী বৃষ্টিপাত হচ্ছে, প্রতিবেশী বুরুন্ডি ও কেনিয়াতেও বন্যার খবর পাওয়া গেছে।

কেনিয়ায় সোমবার পর্যন্ত ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং সারাদেশে বন্যা অব্যাহত থাকায় এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজধানী নাইরোবির মাথারে বস্তিতে বুধবার বন্যায় প্লাবিত বাড়িঘর থেকে অন্তত চারজনের লাশ উদ্ধার করা হয়।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মাথারে নদী থেকে আরো লাশ উদ্ধার করা হয়েছে।

কেনিয়ায় সোমবার পর্যন্ত ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং দেশজুড়ে বন্যা অব্যাহত থাকায় এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজধানী নাইরোবির মাথারে বস্তিতে বুধবার বন্যায় প্লাবিত বাড়িঘর থেকে অন্তত চারজনের লাশ উদ্ধার করা হয়। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মাথারে নদী থেকে আরও লাশ উদ্ধার করা হয়েছে।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো বৃহস্পতিবার একটি মাল্টি এজেন্সি ফ্লাড রেসপন্স মিটিংয়ে সভাপতিত্ব করেন এবং ন্যাশনাল ইয়ুথ সার্ভিসকে বন্যাকবলিত এলাকার লোকদের জন্য জমি দেয়ার নির্দেশ দেন। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement