০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

বিসমাহ মারুফ - ফাইল ছবি।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পাকিস্তান নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নারী ক্রিকেটের পরিচিত মুখ বিসমাহ মারুফ।

বৃহস্পতিবার (২৫ মার্চ) ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো এ তথ্য জানিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বিবৃতি দিয়ে বিসমাহ নিজে ও পাকিস্তান ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করেছে।

ক্রিকইনফো জানিয়েছে, ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তির ঘোষণা দিয়েছেন বিসমাহ। তবে লিগ ক্রিকেট চালিয়ে যাবেন তিনি। বিসমাহ মারুফ এখন পর্যন্ত ওয়ানডে ও টি-টোয়েন্টিতে পাকিস্তানের সর্বোচ্চ রান সংগ্রাহক।

অভিষেকের পর থেকে ৩২ বয়সী বিসমাহ দেশের হয়ে রেকর্ড ২৭৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এই স্পিন অলরাউন্ডার ৮০টি উইকেট নেয়ার পাশাপাশি ৬,২৬২ আন্তর্জাতিক রান করেছেন। সেঞ্চুরি না পেলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৩৩টি ফিফটি পেয়েছেন বিসমাহ।

বিসমাহ পাকিস্তানের হয়ে ১৩৬টি ওয়ানডে ম্যাচ খেলেছেন; রান করেছেন ৩,৩৬৯। আর ১৪০টি টি-টোয়েন্টিতে পেয়েছেন ২,৮৯৩ রান।

২০১৬ সালে টি-টোয়েন্টি ও পরের বছর ওয়ানডে অধিনায়কত্ব পান বিসমাহ। অধিনায়ক হিসেবে পাকিস্তানকে ৯৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০২০ সালে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২২ সালে ওয়ানডে বিশ্বকাপে অধিনায়ক ছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে বিসমাহর অভিষেক হয়েছিল ২০০৬ সালে।

বিসমাহ এক্সে বলেছেন, যে খেলাটা আমি সবচেয়ে ভালোবাসি, সেখান থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, আমার পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই, যারা আমার ক্রিকেট যাত্রায় শুরু থেকে এখন পর্যন্ত আমাকে সমর্থন করেছে। আমি আমার সতীর্থ খেলোয়াড়দের ধন্যবাদ জানাতে চাই, যারা আমার কাছে পরিবারের মতো হয়ে উঠেছে। মাঠে এবং মাঠের বাইরে আমাদের যে বন্ধুত্ব হয়েছে, তা আমি চিরকাল লালন করব।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল