০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

-

বিদ্যুৎ ও গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পকারখানা স্থাপনের ক্ষেত্রে ঋণ বিতরণ করা যাবে না। এমন নির্দেশনা পরিপালন করতে গতকাল সব ব্যাংকের প্রধান নির্বাহীদের জন্য এক সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। শিল্প উদ্যোক্তারা জানিয়েছেন, এমনিতেই নতুন শিল্প স্থাপনের ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার শিকার হতে হয়। নতুন এ নির্দেশনার ফলে সময়ক্ষেপণ হবে, বাড়বে হয়রানি এমন আশঙ্কা করছেন তারা। সময়ক্ষেপণ ও অর্থ ব্যয় কমাতে নতুন শিল্পকারখানা স্থাপনের অনুমোদনের আগে বিদ্যুৎ, গ্যাসসহ সব ইউটিলিটি ও অন্যান্য কর্তৃপক্ষের ছাড়পত্র নিশ্চয়তা দিতে ওয়ানস্টপ সার্ভিস চালু করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন তারা।
নিট পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিকেএমইএ নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, নতুন এ নির্দেশনার ফলে সময়ক্ষেপণ ও হয়রানি আরো বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। কারণ, বিদ্যমান প্রত্যয়নপত্র নিতে নানা হয়রানির শিকার হন উদ্যোক্তারা। এখন বিদ্যুৎ ও গ্যাসের প্রত্যয়নপত্র নিলে এ হয়রানির মাত্রা বেড়ে যেতে পারে। এ জন্য তিনি ওয়ানস্টপ সার্ভিস চালু করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন। একই সাথে শিল্পের অনুমোদনের আগে গ্যাস, বিদ্যুৎসহ সব ইউলিটি সংযোগের নিশ্চয়তারও দাবি জানান। মোহাম্মদ হাতেম বলেন, অনেকেই ব্যাংক থেকে ঋণ নিয়ে শিল্পকারখানা স্থাপন করেছেন। কিন্তু গ্যাস সংযোগ না পাওয়ায় তা চালু করতে পারছে না। এদিকে নির্ধারিত সময় পার হওয়ায় ব্যাংকের কিস্তি চালু হয়েছে। কিন্তু গ্যাস সংযোগ না পাওয়ায় শিল্পকারখানা চালু করতে পারেননি। এতে শিল্প কারখানা চালুর আগেই অনেক প্রতিষ্ঠান রুগ্ন শিল্পে পরিণত হয়েছে। এ কারণে কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্ত একদিক থেকে ভালো হয়েছে বলে তিনি মনে করেন। তবে ছাড়পত্র আনার ক্ষেত্রে হয়রানির শিকার যেন না হন সেদিকে সংশ্লিষ্টদের খেয়াল রাখার আহ্বান জানান।

জানা গেছে, নতুন শিল্পকারখানা স্থাপনের ক্ষেত্রে গত ৭ ফেব্রুয়ারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিপরিষদের সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছিল। বলা হয়েছিল, ইকোনোমিক জোন বা সরকার নির্ধারিত শিল্প এলাকা ছাড়া অন্য কোনো স্থানে নতুন শিল্পপ্রতিষ্ঠান নির্মাণ করা হলে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়া যাবে না। বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পপ্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা যাবে না।
সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিপরিষদের সভার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্যই গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোকে পরিপালনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে গতকাল জারি করা সার্কুলারে বলা হয়েছে, নতুন শিল্পপ্রতিষ্ঠানকে ঋণ বা লিজ বা বিনিয়োগ সুবিধা প্রদানের আগে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী কর্তৃপক্ষের ছাড়পত্র গ্রহণের জন্য ব্যাংকের প্রধান নির্বাহীকে নির্দেশনা প্রদান করা হয়েছে। এ নির্দেশনা ব্যাংকগুলোকে পরিপালনের জন্য নির্দেশ দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement