Naya Diganta

ঢাকায় অবৈধ ভবনে ৮ বিশ্ববিদ্যালয়, দু’টির অবৈধ ক্যাম্পাস : সংসদে শিক্ষামন্ত্রী

ঢাকায় অবৈধ ভবনে ৮ বিশ্ববিদ্যালয়, দু’টির অবৈধ ক্যাম্পাস : সংসদে শিক্ষামন্ত্রী

রাজধানীতে আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অবৈধ ভবনে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এ ছাড়া উত্তরা ও বনানীতে ইবাইস বিশ্ববিদ্যালয়ের দু’টি অবৈধ ক্যাম্পাস ও উত্তরায় দি ইউনিভার্সিটি অব কুমিল্লার একটি অবৈধ শাখা রয়েছে বলে সংসদে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

বুধবার শুরু হওয়া বাজেট অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন তিনি।

অবৈধ ভবনে থাকা বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, সাউথ ইস্ট ইউনিভার্সিটি ও নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়। জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রাজধানীতে অবৈধ ভবনে তাদের কার্যক্রম পরিচালনা করেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুকূলে প্রদত্ত সাময়িক সনদে উল্লেখিত স্থানে/শহরের বাইরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শাখা পরিচালনার কোনো সুযোগ নেই। বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের ওই শর্ত ভঙ্গ করে ঢাকা শহরে ওই আটটি বিশ্ববিদ্যালয় তাদের অনুমোদিত ভবন/ক্যাম্পাসের বাইরে অননুমোদিত ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

দীপু মনি বলেন, এসব বিশ্ববিদ্যালয়কে অননুমোদিত ভবনে কার্যক্রম বন্ধ করার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে নির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষার্থী, অভিভাবক বা জনসাধারণের সচেতনার্থে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে এসব বিশ্ববিদ্যালয়ের নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে। গণবিজ্ঞপ্তিতেও এসব বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা হয়েছে বলে জাতীয় সংসদে জানান শিক্ষামন্ত্রী।