১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


পাত্র চাই বিজ্ঞাপনে সাদিয়ার প্রতারণার ফাঁদ!

৩০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি : দুই দিনের রিমান্ডে সাদিয়া
-

কানাডার সিটিজেন পাত্রীর জন্য পাত্র চাই বলে বড় বড় পত্রিকায় বিজ্ঞাপন। বিজ্ঞাপন দেখে আগ্রহীদের কল। এর পর থেকেই নিয়মিত যোগাযোগ। তারপর রেস্তোরাঁয় দাওয়াত দিয়ে আইনজীবী, দোভাষী ও পিএসসহ হাজির পাত্রী। এরপর পাত্রকে বলা হতো পাত্রীর কানাডায় ব্যবসা রয়েছে। পাত্রকে বিয়ের পর সেখানে নিয়ে যাওয়ার এ জন্য পাসপোর্ট ও ভিসা খরচের জন্য চাওয়া হতো টাকা। পাত্রকে ফাঁদে ফেলে অর্থ হাতিয়ে নিয়েই যোগাযোগ বন্ধ।
পত্রিকায় ‘পাত্র চাই’ বিজ্ঞাপন দিয়ে এভাবেই অভিনব কায়দায় প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সাদিয়া জান্নাত ওরফে জান্নাতুল ফেরদৌসকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ১০ বছর ধরে এমন অপকর্ম চালিয়ে আসছিল সাদিয়া চক্রটি। সিআইডি জানিয়েছে, কানাডার সিটিজেন ডিভোর্সি ও সন্তানহীন নারীর জন্য পাত্র চাইÑ এমন চটকদার বিজ্ঞাপন দিয়ে প্রায় ৩০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে সাদিয়া জান্নাত ওরফে জান্নাতুল ফেরদৌস। গত বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছে তিনটি পাসপোর্ট, ১০টি মোবাইল ফোন, ৩টি মেমোরি কার্ড, ৭টি সিল, অসংখ্য সিম ও প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করা টাকার একটি হিসাব বই পাওয়া যায়।
এ দিকে, গত ১৭ সেপ্টেম্বর নাজির হোসেন নামে এক ভুক্তভোগী গুলশান থানায় প্রতারক জান্নাতের বিরুদ্ধে মামলা করেন। ওই মামলায় জান্নাতকে গ্রেফতার দেখিয়ে গতকাল আদালতে পাঠানো হলে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। ঢাকার মহানগর ম্যাজিস্ট্রেট মাসুদ-উর-রহমান রিমান্ডের এ আদেশ দেন। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক শরীফুল ইসলাম শরীফ আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন।
গতকাল সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার বলেন, গত ১০ বছর ধরে পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে অপকর্ম চালিয়ে আসছিল একটি চক্র। চক্রটি কানাডার সিটিজেন পাত্রীর জন্য পাত্র চাই বলে পত্রিকায় বিজ্ঞাপন দিতো। বিজ্ঞাপন দেখে আগ্রহীদের ফোন করত। এরপর আগ্রহীদের সাথে বিভিন্ন অজুহাতে বিভিন্ন অঙ্কের টাকা নিয়ে প্রতারণা করে আসছিল। প্রাথমিক অনুসন্ধানে গ্রেফতার জান্নাতের ২০ কোটি টাকার সম্পত্তির সন্ধান পাওয়া গেছে।
কুমিল্লার দেবিদ্বারের মেয়ে জান্নাত এসএসসি পাস না করলেও পোশাক এবং তার কথাবার্তায় স্মার্টনেসের কারণে কানাডা প্রবাসী বলে লোকজনের বিশ্বাস জন্মাতে সমর্থ হয়। অনেকেই তার ফাঁদে পড়ে খুইয়েছেন কোটি কোটি টাকা। জান্নাত তার প্রথম স্বামীকে ডিভোর্স দিয়ে দ্বিতীয় স্বামীর সাথে মিলে এই প্রতারণা শুরু করে। প্রতারণার অংশ হিসেবে ভুক্তভোগীদের রেস্তোরাঁয় দাওয়াত দিয়ে আইনজীবী, দোভাষী ও পিএসসহ পাত্রী হাজির হতো। এরপর পাত্রকে বলা হতো পাত্রীর কানাডায় ব্যবসা রয়েছে। এরপর বিভিন্ন অজুহাতে পাত্রের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়ে যোগাযোগ বন্ধ রাখত জান্নাত।
সিআইডি কর্মকর্তা রেজাউল আরো বলেন, ‘পাত্র চাই’ বিজ্ঞাপন দেখে নাজির হোসেন নামে এক ব্যক্তি প্রতারক জান্নাতের মোবাইলে ফোন দেন। গত ১২ জুলাই গুলশানের একটি রেস্টুরেন্টে দেখা করেন। বিয়ের পর তাকে কানাডায় নিয়ে যাবে এবং সেখানে তার দুই শ’ কোটি টাকার ব্যবসা দেখভাল করবেন, জান্নাতের এসব কথায় বিশ্বাস করে ভুক্তভোগী। প্রাথমিকভাবে তিনি ১ লাখ ৫০ হাজার টাকা ও পাসপোর্ট দেন। পরে নাজিরকে প্রতারক জান্নাত জানায়, কানাডায় প্রচণ্ড শীত তাই সেখান থেকে তার দুই শ’ কোটি টাকা দেশে ফেরত নিয়ে আসবেন। পরে দেশেই ব্যবসা করবেন।
ডিএইচএলের মাধ্যমে ওই টাকা ফেরত আনতে নাজিরের কাছে ট্যাক্স ও ডিএইচএল বিল বাবদ ১ কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়ে ফোন বন্ধ করে দেয় জান্নাত। এভাবে ২০১০ সাল থেকে বিভিন্ন সময় বিভিন্ন জনকে ফাঁদে ফেলে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয় জান্নাত। তার একটি হিসাবের খাতা জব্দ করা হয়েছে। সেখানে প্রায় ২৫ থেকে ৩০ কোটি টাকার হিসাব রয়েছে। তার চারটি ব্যাংক হিসাব রয়েছে। সেগুলোতে ১ কোটি টাকা জমা আছে। ভুক্তভোগীদের কাছ থেকে টাকা নেয়া হয়ে গেলে মোবাইল বন্ধ করে রাখত জান্নাত। এই চক্রের অন্য সদস্যদের ধরতে অভিযান চলছে।


আরো সংবাদ



premium cement
প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু ভোটের অধিকার কেড়ে নেয়ায় জনগণের আদালতে আ’লীগের বিচার হবে: জোনায়েদ সাকি হঠাৎ বেসামাল বাংলাদেশ, গুটিয়ে গেল অল্পতেই মারাত্মক বিপর্যয়ে বাংলাদেশ আল্লাহ পরিপূর্ণ সুস্থতা দান করলে দেশের সেবায় নিয়োজিত হব : ড. খন্দকার মোশাররফ

সকল