২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সমালোচনায় আমেরিকান বার অ্যাসোসিয়েশন

ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি এনজিওগুলোকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন - ছবি : সংগৃহীত

ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি এনজিওগুলোকে কালো তালিকাভুক্ত করার সমালোচনা করেছে আমেরিকান বার অ্যাসোসিয়েশন। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

আমেরিকান বার অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ ইসরাইল কর্তৃক ছয় ফিলিস্তিনি এনজিওকে কালো তালিকাভুক্ত করা বিষয়টিকে প্রত্যাখ্যান করেছে। তারা ইসরাইলের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে।

আমেরিকান বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংগঠনটির সভাপতি রেজিনাল্ড টার্নার এক চিঠিতে ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে বলেন, আমরা আপনাকে অনুরোধ করছি যেন আপনি বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের উদ্বেগ বিবেচনায় নিয়ে আপনার (ফিলিস্তিনি এনজিওগুলোকে কালো তালিকাভুক্ত করার) সিদ্ধান্ত পর্যালোচনা করেন। এখন আমাদের জানতে ইচ্ছা হচ্ছে যে আপনাদের এমন সিদ্ধান্তের কারণে সাধারণ মানুষ ও সংগঠনগুলোর অধিকার ক্ষুণ্ণ হচ্ছে কিনা।

ওই চিঠিতে আরো বলা হয়েছে, আপনারা যে সকল অভিযোগ করেছেন (ফিলিস্তিনি এনজিওগুলোর বিরুদ্ধে) তা মূলত অনুমানের ওপর ভিত্তি করে করা হয়েছে। এটাতে কোনো বিচারিক প্রক্রিয়া নেই। এ কারণে বিনা বিচারে নিরাপরাধরা অভিযুক্ত হচ্ছেন। আন্তর্জাতিক আইনে উগ্রবাদ দমনের ক্ষেত্রে একটি সুষ্ঠু আদালত ও বিচারিক প্রক্রিয়া দরকার। এক্ষেত্রে রাষ্ট্র বিশেষ আদালত বা সামরিক আদালতের মাধ্যমেও উগ্রবাদ দমন করতে পারে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল