Naya Diganta

ইসরাইলের সমালোচনায় আমেরিকান বার অ্যাসোসিয়েশন

ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি এনজিওগুলোকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন

ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি এনজিওগুলোকে কালো তালিকাভুক্ত করার সমালোচনা করেছে আমেরিকান বার অ্যাসোসিয়েশন। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

আমেরিকান বার অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ ইসরাইল কর্তৃক ছয় ফিলিস্তিনি এনজিওকে কালো তালিকাভুক্ত করা বিষয়টিকে প্রত্যাখ্যান করেছে। তারা ইসরাইলের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে।

আমেরিকান বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংগঠনটির সভাপতি রেজিনাল্ড টার্নার এক চিঠিতে ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে বলেন, আমরা আপনাকে অনুরোধ করছি যেন আপনি বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের উদ্বেগ বিবেচনায় নিয়ে আপনার (ফিলিস্তিনি এনজিওগুলোকে কালো তালিকাভুক্ত করার) সিদ্ধান্ত পর্যালোচনা করেন। এখন আমাদের জানতে ইচ্ছা হচ্ছে যে আপনাদের এমন সিদ্ধান্তের কারণে সাধারণ মানুষ ও সংগঠনগুলোর অধিকার ক্ষুণ্ণ হচ্ছে কিনা।

ওই চিঠিতে আরো বলা হয়েছে, আপনারা যে সকল অভিযোগ করেছেন (ফিলিস্তিনি এনজিওগুলোর বিরুদ্ধে) তা মূলত অনুমানের ওপর ভিত্তি করে করা হয়েছে। এটাতে কোনো বিচারিক প্রক্রিয়া নেই। এ কারণে বিনা বিচারে নিরাপরাধরা অভিযুক্ত হচ্ছেন। আন্তর্জাতিক আইনে উগ্রবাদ দমনের ক্ষেত্রে একটি সুষ্ঠু আদালত ও বিচারিক প্রক্রিয়া দরকার। এক্ষেত্রে রাষ্ট্র বিশেষ আদালত বা সামরিক আদালতের মাধ্যমেও উগ্রবাদ দমন করতে পারে।

সূত্র : মিডল ইস্ট মনিটর