২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ক্রেতার পছন্দের শীর্ষে পাঞ্জাবি-থ্রি-পিস

নিউ মার্কেট এলাকায় ফুটপাথে বেড়েছে ঈদের কেনাকাটার ভিড় : নয়া দিগন্ত -


ঈদ মার্কেটে ক্রেতাদের পছন্দের শীর্ষে পাঞ্জাবি ও থ্রি-পিস। তার পরই শাড়ি ও গহনা। এর মধ্যে দেশীয় পাঞ্জাবি বিক্রির শীর্ষে থাকলেও থ্রি-পিসে ভারতীয় কাপড়ের চাহিদা বেশি। বিক্রেতারা বলছেন, এতদিন মার্কেটে তেমন ক্রেতা না থাকলেও এখন মার্কেট বিপণী বিতানে ভিড় বাড়ছে। এতদিন বিত্তবানদের আনাগোনা বেশি থাকলেও এবার ভিড় করছেন মধ্যবিত্তরা। বিক্রেতারা বলছেন, বিত্তবানদের টাকার অভাব নেই। তাই শুরুতেই তারা কেনাকাটা সেরে ফেলেন। আর মধ্য ও নিম্নআয়ের মানুষের শপিং শুরু হয় মধ্য রমজানের পর। কারণ তাদের সবাই চাকরিজীবী। মাসের শেষে বেতন ঈদ বোনাস পাওয়ার পর তারা শপিং শুরু করেন। তাই এখন থেকে পুরোদমে শপিং জমবে বলে তাদের ধারণা।
গতকাল রাজধানীর একাধিক মার্কেট ও বিপণী বিতান ঘুরে দেখা যায়, পাঞ্জাবির মধ্যে দেশীয় কাপড়ের তৈরি সুতি ও সিল্কের চাহিদাই বেশি। আর থ্রি-পিস ও শাড়ির মধ্যে ৪০ শতাংশ দেশীয় এবং ৬০ শতাংশ ভারতীয় কাপড়ের ক্রেতা বেশি।

আড়ংয়ের একজন বিক্রেতা জানান, তাদের এখানে সব কাপড়ই দেশি। পাঞ্জাবি ১ হাজার টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকার মধ্যে দাম রাখা হয়েছে। এর মধ্যে সিল্ক পাঞ্জাবির দাম বেশি। আর সুতির মধ্যে শর্ট কুর্তির দাম হাজার টাকা থেকে শুরু। লং পাঞ্জাবির দাম তারচেয়ে বেশী। ৪ হাজার টাকা পর্যন্ত রয়েছে। আর সবচেয়ে বেশি দাম হলো সিল্ক কাপড়ের পাঞ্জাবির।
এ ছাড়া রয়েছে দেশীয় কাপড়ের থ্রি-পিস, সিঙ্গেল পিস, সুতি ও সিল্ক শাড়ি, ছেলেদের পায়জামা, জুতা, ছোটদের সব পোশাক এবং নারীদের অলঙ্কারসহ যাবতীয় সামগ্রী। তবে ঈদ ঘিরে ৫টি আইটেম বেশি বিক্রি হয়। এগুলো হলো পাঞ্জাবি, থ্রি-পিস, শাড়ি, গহনা ও জুতা।
শাড়ির দাম কোয়ালিটি ভেদে ৯০০ টাকা থেকে ১০ হাজার পর্যন্ত। আর জুতা ৭০০ থেকে সাড়ে তিন হাজার। আর গহনাও প্রকার ভেদে দামের তফাৎ রয়েছে।

দেশীয় কাপড়ের নামকরা ব্রান্ড ইয়েলোর একজন বিক্রেতা জানান, তাদের এখানে সবই দেশীয় পণ্য। এর মধ্যে রয়েছে ছেলেদের পাঞ্জাবি, পায়জামা, প্যান্ট শার্টসহ যাবতীয় পণ্য। আর নারীদের শাড়ী, থ্রি-পিস, সিঙ্গেল পিস, প্লাজোসহ নানান ডিজাইনের পোশাক। এর মধ্যে বিক্রির শীর্ষে ছেলেদের পাঞ্জাবি, পায়জামা ও মেয়েদের থ্রি-পিস ও প্লাজো। পাঞ্জাবির দাম ২২০০ টাকা থেকে ৫ হাজার টাকার মধ্যে। আর থ্রি-পিসের দাম ২ হাজার থেকে সাত হাজার টাকা। এর মধ্যে প্রতিদিনই আসছে নিত্য-নতুন ডিজাইন। সে সাথে বাড়ছে ক্রেতা।

অপরদিকে ইস্টার্ন প্লাস মার্কেটের ব্যবসায়ীরা জানান, তাদের এখানে দেশীয় কোনো ব্রান্ডের দোকান নেই। কাপড় ব্যবসায়ীরা নিজেদের পছন্দ মতো কাপড় এনে ব্যবসা করছেন। তবে এখানে থাকা কাপড়ের দোকানগুলো মধ্যে সবচাইতে বেশি রয়েছে ভারতীয় শাড়ি, থ্রি-পিস ও থান কাপড়।
একাধিক বিক্রেতা জানান, এখানে আসা ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে ভারতীয় থ্রিপিস ও থান কাপড়। নিত্য নতুন ডিজাইনের এসব থ্রি-পিসের দাম দেড় হাজার থেকে শুরু করে ৮ হাজার পর্যন্ত রয়েছে। আর থান কাপড়ের গজ ৩০০ টাকা থেকে শুরু করে ৭০০ পর্যন্ত কোথাও আরো বেশি দামে বিক্রি হচ্ছে। একজন ব্যবসায়ী বলেন, দেশীয় কিছু ব্রান্ড আছে যেগুলো খুব ভালো বিক্রি হয়। এগুলোতে মানুষের আস্থা আছে। এর বাইরে হাতেগোনা কয়েকটা ছাড়া দেশীয় কাপড়ের ক্রেতা নেই। সবাই ভারতীয় কাপড় পছন্দ করেন। কারণ এসব কাপড়ের মান ভালো সে সাথে ডিজাইনেও ভিন্নতা রয়েছে।

একই ধরনের চিত্র তুলে ধরলেন টুইন টাওয়ার মার্কেটের একজন ব্যবসায়ী। তিনি জানান, তার কাছে ৮০ শতাংশই ইন্ডিয়ান জামা। কারণ মানুষ দোকানে এসেই ইন্ডিয়ান কাপড় খোঁজে। দেশীয় কাপড় যতই ভালো হোক তার প্রতি যেন মানুষের চরম আস্থার সঙ্কট রয়েছে। তাই ইন্ডিয়ান জামার দাম বেশি হলেও মানুষ কেনে। তিনি জানান, তার দোকানে দেশীয় যেসব জামা রয়েছে তার কোয়ালিটি ভালো হলেও মানুষ কিনতে চায় না। এবার এ পর্যন্ত যত বিক্রি হয়েছে তার মধ্যেও ভারতীয় থ্রি-পিস বিক্রির শীর্ষে। এছাড়া ছেলেদের পাঞ্জাবি ও শাড়ি ভালো বিক্রি হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল