২৫ মে ২০২৪, ১১ জৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলকদ ১৪৪৫
`

হেলথ টিপস : বাদাম খেয়ে পানি পান নয়

-

বাদাম শরীরের জন্য অত্যন্ত উপকারী। বাদাম খেলে ব্রেন ভালো থাকে, দেহাভ্যন্তরে পুষ্টি বাড়ে। তবে বাদাম (চীনাবাদাম) খাওয়ার পরপরই পানি পান করা যাবে না। এতে সমূহ বিপদ হতে পারে বলে জানিয়েছেন পুষ্টিবিদরা। তারা বলেন, বাদাম খাওয়ার পর পানি পান করলে সর্দি ও কাশি হয়। এমনকি হতে পারে কালাজ্বরও। কারণ, চীনাবাদামে রয়েছে প্রচুর পরিমাণে তেল। তাই, বাদাম খাওয়ার পর পানি পান করলে খাদ্যনালীতে চর্বি জমে। আর এর ফলেই হতে পারে সর্দি ও কাশি।
পুষ্টিবিদরা আরো বলেন, বাদাম খাওয়ার পর পানি পান করলে শিশুদের হজমে সমস্যা হয়। এমনকি এলার্জির সমস্যাও হতে পারে কারো কারো। হাতে পায়ে বা শরীরে যাদের চুলকানি আছে তারা বাদাম খেয়ে পানি পান করলে চুলকানি আরো বেড়ে যাবে। চীনাবাদাম খাওয়ার অন্তত ১৫ থেকে ২০ মিনিট পর পানি পান করা যেতে পারে। তা হলে তেমন আর কোনো সমস্যায় পড়তে হয় না। শেখ আবদুল্লাহ নূর।


আরো সংবাদ



premium cement
তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়া, কী বার্তা দিচ্ছে? রাজস্থানকে হারিয়ে ফাইনালে হায়দারাবাদ রাফা অভিযান বন্ধে আইসিজের আদেশের কয়েক মিনিট পরই হামলা ইসরাইলের এস্তোনিয়া সীমান্ত চিহ্ন বয়া রাশিয়ার অপসারণ ‘অগ্রহণযোগ্য’ : ইইউ রাফায় হামলা বন্ধে আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা জৈন্তাপুরে দু’পক্ষের সংঘর্ষে অন্তত ৭ জন আহত আগামী বছর এসএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে : শিক্ষামন্ত্রী ঢাকা দক্ষিণ সিটির ৪ প্রকল্প উদ্বোধন আজ জাতীয় প্রেস ক্লাবে ইনসাফ বারাকাহর বিনামূল্যে স্বাস্থ্যসেবা শিক্ষকসঙ্কটে জর্জরিত জবির নতুন বিভাগগুলো প্রতিবন্ধীদের ভাতার টাকা সমাজসেবার ২ কর্মকর্তার পকেটে!

সকল