১৭ জুন ২০২৪
`

রাফা অভিযান বন্ধে আইসিজের আদেশের কয়েক মিনিট পরই হামলা ইসরাইলের

ইসরাইলি হামলায় কালো ধোঁয়ায় ক্যাম্পের চারদিক ছেঁয়ে গেছে - ছবি : বিবিসি

আন্তর্জাতিক বিচার আদালত আইসিজের আদেশের কয়েক মিনিট পরেই রাফায় সিরিজ হামলা চালিয়েছে ইসরাইল। শুক্রবার (২৪ মে) রাফা শহরের কেন্দ্র সাবুরা ক্যাম্পে ওই হামলা চালানো হয়।

রাফায় কুয়েত হাসপাতালের কাছে থাকা একজন মানবাধিকারকর্মী জানান, সাবুরা ক্যাম্পে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। কালো ধোঁয়ায় চারদিক ছেঁয়ে গেছে। হামলার ভয়াবহতা এত বেশি যে হাসপাতালে অবস্থানরত উদ্ধারকারী দলগুলোও ঘটনাস্থলে যেতে পারছে না।

এদিকে, গাজার রাফা এলাকায় হামলা বন্ধ করতে ইসরাইলকে নির্দেশ দিয়েছে জাতিসঙ্ঘের আদালত আইসিজে। আইসিজের প্রধান নওয়াফ সালাম তার রায়ে বলেন, ‘গণহত্যার অভিযোগ তদন্তে জাতিসঙ্ঘের যেকোনো তদন্ত কমিশন, তথ্যানুসন্ধান মিশন বা তদন্ত সংস্থার অবাধে গাজায় প্রবেশ নিশ্চিত করার জন্য ইসরাইলকে অবশ্যই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। আইসিজে এক মাসের মধ্যে অগ্রগতির ব্যাপারে আদালতকে অবহিত করার জন্যও ইসরাইলের প্রতি নির্দেশ জারি করে। আদালত মানবিক সহায়তার জন্য রাফা সীমান্ত ক্রসিং খুলে দিতে ইসরাইলকে নির্দেশ দেয়। আট লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। তাদের নিরাপদে এবং মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে বলে ইসরাইলের কথায় তিনি বিশ্বাস করেন না। তিনি বলেন, এর কোনো প্রমাণ নেই। আর এ কারণেই আদালত কঠিনভাবে নির্দেশ দিচ্ছে যে ইসরাইলকে অবিলম্বে রাফায় সামরিক আক্রমণ বন্ধ করতে হবে এবং সেখান থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে।

আইসিজের আদেশের পর মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেখানে ইসরাইলি মন্ত্রীরা বলছেন, ইসরাইল এই আদেশ মানবে না। ইসরাইলের পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিদও হামলা চালিয়ে যাওয়ার পক্ষে মত দিয়েছেন।

সূত্র : বিবিসি ও অন্যান্য


আরো সংবাদ



premium cement