২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এমবাপ্পের জায়গায় কে আসছেন পিএসজিতে

- ছবি : সংগৃহীত

আগামী মৌসুমে সম্পূর্ন ভিন্ন এক পরিস্থিতির মুখে পড়তে যাচ্ছে ফরাসি ফুটবল ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। কিলিয়ান এমবাপ্পেকে ছাড়া কিভাবে দলের কৌশল কি হবে, আক্রমনভাগের নেতৃত্বেই বা কে থাকবেন, এসব প্রশ্নের উত্তর এখন ঘুরপাক খাচ্ছে পুরো ক্লাবে। একজন খেলোয়াড় যাবে, আরেকজন আসবে এটাই স্বাভাবিক। কিন্তু সাত বছর এমবাপ্পে যেভাবে পিএসজিকে অনেকটা একাই এগিয়ে নিয়ে গেছেন তাতে হুট করে তার চলে যাবার সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই নড়েচড়ে বসেছে প্যারিসের জায়ান্টরা।

এমবাপ্পের জায়গায় সেই মানের একজন খেলোয়াড়ই দলে নিতে চাইবে পিএসজি। দলকে শক্তিশালী করে শুধুমাত্র ঘরোয়া আসরে নয় বৈশ্বিকভাবেও নিজেদের প্রমাণ দিতে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালিয়ে আসছে ফরাসি জায়ান্টরা। চ্যাম্পিয়ন্স লিগে শ্রেষ্ঠত্ব পাবার আশায় রেকর্ড চুক্তিতে নেইমারকে দলে ভিড়িয়েছিল। এরপর লিওনেল মেসিকে নিয়ে সফল হতে পারেনি। আর এখন এমবাপ্পের চলে যাবার সিদ্ধান্তে নতুন করে দলকে আবারো ভাবতে হচ্ছে। ইঙ্গিত পাওয়া গেছে, আসন্ন গ্রীষ্মে পিএসজি দুইজন স্ট্রাইকারকে দলে ভেড়াতে পারে। একইসাথে মধ্য মাঠ ও রক্ষনভাগেও নতুন মুখ দেখা যেতে পারে। ইতোমধ্যেই এমবাপ্পেকে ছাড়া পরিকল্পনা সাজানোর কাজ শুরু করে দিয়েছে সংশ্লিষ্টরা। গত দুই মৌসুম ধরেই এমবাপ্পের দলত্যাগের বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। এবার ছিল শুধু এমবাপ্পের সিদ্ধান্তের অপেক্ষা। তিনি দল ছাড়ছেন নাকি চুক্তি নবায়ন করছেন, এটাই ছিল পিএসজির টক অব দ্য ক্লাব। যদিও পিএসজি এমবাপ্পের বিদায়ে নতুন করে ভাবতে শুরু করেছে তারকাদের ছাড়াও যে এগিয়ে যাওয়া যায়। নতুন এই নীতিতেই এখন এগিয়ে যাবে পিএসজি।

এমবাপ্পের অভাব পূরণে প্যারিসের জায়ান্টরা ইতোমধ্যেই ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড় জাইরে এমেরে, বারকোলার মতো তরুণদের দিকে নজড় দিচ্ছে। এছাড়া বর্তমানে আরবি লিপজিতে থাকা জাভি সিমন্সের দিকেও নজড় আছে। কিন্তু এল’ইকুইপের রিপোর্ট অনুযায়ী পিএসজির অ্যাজেন্ডায় এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার ভিক্টর ওশিমেন শীর্ষে রয়েছেন। ২০২৬ সাল পর্যন্ত নাপোলির সাথে নাইজেরিয়ান এই স্ট্রাইকারের বর্তমান চুক্তির মেয়াদ রয়েছে। নাপোলি প্রেসিডেন্ট অরেলিও ডি লরেনটিসের সাথে আলোচনা সবসময়ই কঠিন জেনেও পিএসজি প্রস্তাব দেবার চিন্তা করছে। যদিও ওশিমেনের ব্যপারে বেশ কিছু প্রিমিয়ার লিগের ক্লাবও আগ্রহ জানিয়েছে। ওশিমেনের পাশাপাশি লিলির লুইস কাম্পোস, লিভারপুলের মোহাম্মদ সালাহ ও এসি মিলানের রাফায়েল লিয়াও পরিকল্পনায় আছে। তবে দীর্ঘদিনের আগ্রহে থাকা বার্নান্ডো সিলভার জন্য এখনো আশা ছাড়েনি পিএসজি। গত গ্রীষ্মে ম্যানচেস্টার সিটির সাথে ২০২৬ পর্যন্ত চুক্তি নবায়ন করেছেন সিলভা। এছাড়াও জসুয়া কিমিচও পিএসজির তালিকায় রয়েছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
রাবিপ্রবিতে‘এ’ ইউনিটের গুচ্ছভর্তি পরীক্ষায় উপস্থিতি ৭৭.৩৯ শতাংশ রাজধানীর জুড়ে ইসতিসকার নামাজ আদায় নাগরপুরে তীব্র তাপদাহে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে উপজেলা নির্বাচন : নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের যে শর্তের কথা জানালেন রিজভী গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ গাজায় ছড়াতে পারে মহামারি নারায়ণগঞ্জে ৭ খুন : বিচার কোন পর্যায়ে? মৌলভীবাজারে কালবৈশাখীর তাণ্ডব, খোলা আকাশের নিচে অনেক পরিবার গুচ্ছ ভর্তি পরীক্ষা : জবিতে মোট উপস্থিতি ৮৩ শতাংশ ব্যস্ত শহর বগুড়া ফাঁকা : বৃষ্টির জন্য নামাজ আদায় অব্যাহত ষড়যন্ত্র রুখে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশকে সমৃদ্ধ জনপদে পরিণত করবো : ড. শফিকুল ইসলাম মাসুদ

সকল