০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


যুদ্ধ চলতে থাকলে ইউক্রেনের ৯০ শতাংশ জনগণ দারিদ্র কবলিত হবে : জাতিসঙ্ঘ

যুদ্ধের কারণে ইউক্রেনের অধিকাংশ মানুষ তাদের জীবিকা হারিয়েছেন - ছবি : সংগৃহীত

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলতে থাকলে ৯০ শতাংশ ইউক্রেনীয় দারিদ্র কবলিত হবেন বলে শঙ্কা প্রকাশ করেছে জাতিসঙ্ঘ। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

জাতিসঙ্ঘের উন্নয়ন বিষয়ক প্রোগ্রাম ইউএনডিপি জানিয়েছে, যদি অভ্যাহতভাবে ইউক্রেনে যুদ্ধ-সঙ্ঘাত চলতে থাকে এবং যুদ্ধ যদি না থামে তাহলে দ্রুতই ৯০ শতাংশ ইউক্রেনীয় দারিদ্রের মুখোমুখি হবে।

দোহা ফোরামে ইউএনডিপির প্রশাসনিক পরিচালক আচিম স্টেইনার বলেন, আমরা এ বিষয়টা লক্ষ্য করেছি যে ইউক্রেনের অধিকাংশ মানুষ তাদের জীবিকা হারিয়েছেন।

ইউক্রেনের সরকার সামাজিক নিরাপত্তা ব্যবস্থার আওতায় দেশটির জনগনকে সহায়তা করার চেষ্টা করছে। কিন্তু, এ বিষয়ে আচিম স্টেইনার বলেন, কোটি কোটি বেকার মানুষের দেখভাল করা ইউক্রেন সরকারের জন্য একটি কঠিন কাজ। কারণ, এসব ইউক্রেনীয়রা যুদ্ধের কারণে কোনো উপার্জন করতে পারছে না।

তিনি আরো বলেন, ইউক্রেনে (পণ্য) সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়ার কারণে দেশটির অর্থনীতি খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া মৌলিক নাগরিক সেবা ব্যবস্থাও এখন আর কার্যকর নয়।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
লিগ্যাল এইড দরিদ্রের আইনের আশ্রয় লাভের অধিকার সহজতর করেছে : প্রধান বিচারপতি এসপি সুব্রত হালদারসহ ৫ জনের নামে চার্জশিট দাখিলের অনুমোদন দুদকের হালদা নদীর মা মাছেরা নমুনা ডিম ছেড়েছে আদর্শিকভাবে ব্যর্থ হয়ে হামলা-মামলা দিয়ে হয়রানি করছে সরকার : গোলাম পরওয়ার রাজশাহীতে পাথর বোঝাই ট্রাক থেকে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার ইভটিজিংয়ের প্রতিবাদ করায় শিক্ষকের দুই হাত ভেঙে দিলো কিশোর গ্যাং মালয়েশিয়ায় ঝড়ে চলন্ত গাড়ির ওপর গাছ পড়ে নিহত ১ কাওরান বাজারে চলন্ত প্রাইভেট কারে আগুন রাবিতে ছাত্রদল নেতাকে হলরুমে আটকে নির্যাতন ছাত্রলীগ নেতার রাবিতে ছাত্রদল নেতাকে হলরুমে আটকে নির্যাতন ছাত্রলীগ নেতার ফুসফুসের উপকারী খাবার

সকল