১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


রাশিয়ায় পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন

- ছবি - ইন্টারনেট

ভ্লাদিমির পুতিন পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। মস্কোয় স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে ক্রেমলিনে এক অনুষ্ঠানে শপথ নেন তিনি।

রাশিয়ার সমসাময়িক ইতিহাসে অনুষ্ঠানটি অষ্টমবারের মতো অনুষ্ঠিত হয়েছে।

পুতিন এরই মধ্যে চারবার শপথ নিয়েছেন। ২০০০ সালে ৪৭ বছর বয়সী প্রার্থী হিসেবে পুতিন ৫২.৯৪ শতাংশ রাশিয়ানদের সমর্থন পেয়েছিলেন, ২০০৪ সালে শতাংশ, ২০১২ সালে শতাংশ এবং ২০১৮ সালে ৭৬.৭ শতাংশ সমর্থন পেয়েছেন। ২০২৪ সালের মার্চের নির্বাচনের সময় ৭১ বছর বয়সী পুতিন রেকর্ড ৮৭.২৮ শতাংশ সমর্থন পেয়েছেন।

১৯৯৬ সালে দ্বিতীয় মেয়াদে বরিস ইয়েলৎসিনের নির্বাচনের সময় রুশ কর্তৃপক্ষ একটি বিশেষ শপথ অনুষ্ঠানের আয়োজন করেছিল। তারপর থেকে এই অনুষ্ঠানে সামান্য পরিবর্তন দেখা গেছে। কিন্তু এর মৌলিক উপাদানগুলো অক্ষত রয়েছে।

ভ্লাদিমির পুতিন লেনিনগ্রাদে (সেপ্টেম্বর ১৯৯১ থেকে সেন্ট পিটার্সবার্গে) ১৯৫২ সালের ৭ অক্টোবর জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে পুতিন লেনিনগ্রাদ স্টেট ইউনিভার্সিটির আইন বিভাগ এবং ইউএসএসআর-এর কেজিবি-র অ্যান্ড্রোপভ ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

প্রথম কর্মজীবন জুড়ে তিনি রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থায় কাজ করেছেন এবং সেন্ট পিটার্সবার্গের মেয়র অফিসে কাজ করেছেন। ১৯৯৬ সালের আগস্টে তিনি রাশিয়ান প্রেসিডেন্টের সম্পত্তি অধিদফতরের উপ-প্রধানের পদে স্থানান্তরিত হন এবং তার পরিবারের সাথে মস্কোতে চলে যান। পরে তিনি রাশিয়ান প্রেসিডেন্টের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হন। ফেডারেল সিকিউরিটি সার্ভিস এর পরিচালক এবং রাশিয়ান নিরাপত্তা পরিষদের সচিব হিসাবে দায়িত্ব পালন করেন।

তিনি দুইবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ১৯৯৯ সালের দ্বিতীয়ার্ধে এবং ২০০৮-২০১২ সালে।

পুতিন অনেক অনুষ্ঠানে বলেছিলেন, তার প্রধান লক্ষ্য হলো জীবনযাত্রার উন্নতি করা এবং রাশিয়ানদের আয় বাড়ানো। তার প্রেসিডেন্ট মেয়াদের মাইলফলকগুলোর মধ্যে রয়েছে চেচনিয়ার পুনর্মিলন, সন্ত্রাস বিরোধী প্রচেষ্টা, বাধ্যতামূলক সামরিক খসড়ার মেয়াদ কমানো, সোচিতে ২০১৪ সালের শীতকালীন অলিম্পিক, ২০১৮ সালে বিশ্বকাপ, অগ্রাধিকার জাতীয় প্রকল্প, পাশাপাশি বিখ্যাত মিউনিখ বক্তৃতা, সিরিয়ায় অভিযান, ব্রিকস এবং ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইএইইউ) গঠন, ক্রিমিয়া, দনবাস এবং নভোরোসিয়ার সাথে পুনর্মিলন এবং বিশেষ সামরিক অভিযান।

সূত্র : তাস


আরো সংবাদ



premium cement
মহাদেবপুরে বাসচাপায় মাদরাসাছাত্র নিহত কিরগিজস্তানের পরিস্থিতি শান্ত হলেও উদ্বেগজনক সারা দেশে টানা ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল ৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী

সকল