১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ফুসফুসের উপকারী খাবার

-

বায়ুদূষণের কারণে নানারকম স্বাস্থ্যঝুঁঁকি বাড়ছে। বিশেষ করে শ্বাসযন্ত্রের সিস্টেম সবচে বেশি ঝুঁঁকির মধ্যে থাকে, কারণ বিষাক্ত পদার্থ কেবল শ্বাসের মাধ্যমেই শরীরে পৌঁছায়। এর ফলে হাঁপানি, ফুসফুসের ক্যান্সার ও যক্ষ্মা রোগে আক্রান্ত রোগীর সংখ্যা খুব দ্রুত হারে বাড়ছে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফুসফুসের কার্যকারিতা বাড়ায় এমন কয়েকটি খাবার সম্পর্কে জেনে রাখা খুব গুরুত্বপূর্ণ। পাশাপাশি ধূমপান এড়িয়ে চলা, দূষিত এলাকা থেকে দূরে থাকা এবং নিয়মিত ব্যায়াম ফুসফুসের কার্যকারিতা বাড়াতে পারে।
কাঁচামরিচ : ভিটামিন সি-র সবচে অন্যতম উৎসের মধ্যে একটি কাঁচামরিচ। এটি পানিতে দ্রবণীয় এমন এক পুষ্টি, যা শরীরে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এর ফলে ফুসফুসের স্বাস্থ্য ভালো এবং প্রদাহ কমে।
হলুদ : হলুদ থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে ব্যবহৃত হয়। হলুদের প্রধান সক্রিয় উপাদান কারকিউমিন ফুসফুসের কার্যকারিতা উন্নত করে।
আদা : আদা ফুসফুসের ক্ষতি কমাতে কাজ করে। এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হাইপারক্সিয়া এবং প্রদাহের কারণে ফুসফুসকে ক্ষতি থেকে রক্ষা করে।
ডালিম : আয়রনের অন্যতম উৎস ডালিমে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট, ফুসফুসের টিস্যুকে ক্ষতির হাত থেকে বাঁচায় এবং পরিষ্কার রাখে।
শাকসবজি : পালং শাক ক্যারোটিনয়েড, আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ভিটামিনের চমৎকার উৎস। এ পুষ্টিতে প্রদাহবিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব রয়েছে, ফুসফুসের প্রদাহ কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।
আখরোট : আখরোটে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রদাহবিরোধী হিসেবে কাজ করে। এর ফলে ফুসফুসের প্রদাহ কমায় এবং শ্বাস নেয়ার ক্ষমতা বাড়ায়।
রসুন : রসুন প্রদাহবিরোধী যৌগগুলোর একটি দুর্দান্ত উৎস। এতে থাকা নানা উপাদান ফুসফুসের সমস্যাগুলোর সাথে লড়াই করতে সহায়তা করতে পারে। খাবারের সাথে রান্না করে খাওয়া ছাড়াও প্রতিদিন সকালে ১-২ কোয়া কাঁচা রসুন খালি পেটে খেলে তা খুবই উপকারী বলে মনে করা হয়।
গ্রিন টি : গ্রিন টিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের শ্বাসযন্ত্রের প্রক্রিয়াকে ভালো রাখে এবং অক্সিডেটিভ চাপ থেকে দূরে রাখে। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী বিমান দুর্ঘটনার শিকার ইতিবাচক অবস্থায় নেই অর্থনীতির সূচক কুমিল্লায় ব্যবসায়ী হত্যায় মৃত্যুদণ্ড ৭, কারাদণ্ড ৭ সাময়িক বিনোদন চূড়ান্ত সফলতার পথে অন্তরায় : শিবির সভাপতি ঝিনাইদহের এমপি আজিমের ভারতে নিখোঁজের ব্যাপারে যা জানা গেছে রাজশাহীতে মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় ২ পুলিশকে মারধর জিম সেশনে ঘাম ঝরালো বাংলাদেশ দল আশুলিয়ায় নিবন্ধন না থাকায় ২টি হাসপাতাল সিলগালা সরকারের ইচ্ছের অভাবে উচ্চ শিক্ষার মাধ্যম হিসেবে স্বদেশী ভাষা চালু হয়নি এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি

সকল