১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


আবারো বিশ্বের দীর্ঘতম রুটি বানানোর রেকর্ড ফরাসিদের

আবারো বিশ্বের দীর্ঘতম রুটি বানানোর রেকর্ড ফরাসিদের - সংগৃহীত

ফরাসি একটি দল ১৪০ মিটারের চেয়ে দীর্ঘ ব্যাগেট (বিশেষ ধরনের রুটি) তৈরি করে একটি নতুন বিশ্বরেকর্ড করেছে। এর আগে এই রেকর্ডটি ইতালির দখলে ছিল।

রোববার (৫ মে) তারা এ রেকর্ড করে।

প্যারিসের পশ্চিমাঞ্চলীয় শহর সুখছোতে ১৮ সদস্যের বেকারের দলটি একটি ১৪৩ দশমিক ৫৩ মিটার বা ৪৬১ ফুট লম্বা ব্যাগেট তৈরি করে নতুন করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছে।

গত পাঁচ বছর ধরে ইতালির কোমো শহরের বেকারদের দখলে থাকার পর ফ্রান্স তাদের রেকর্ডটি পুনরুদ্ধার করেছে। ফরাসি কনফেডারেশন অফ বেকার্স অ্যান্ড প্যাস্ট্রি শেফসের একটি অনুষ্ঠানে এটি তৈরি করা হয়।

কনফেডারেশনের সভাপতি ডমিনিক আন্রাক্ট বলেন, ‘হাতে বানানো দীর্ঘতম ব্যাগেটৈর রেকর্ডের জন্য অদম্য ইচ্ছাশক্তি ও সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন। রুটি তৈরি এই শিল্পের চালিকাশক্তি, ব্যাগেট আমাদের খাবারের ঐতিহ্যের একটি অপরিহার্য অংশ।’

এই ধরনের প্রচেষ্টায় যা যা প্রয়োজন
বিশ্বজুড়ে ফরাসিত্বের প্রতীক হিসেবে স্বীকৃত ব্যাগেট। গিনেসের নিয়মানুসারে ব্যাগেট সাধারণত কমপক্ষে পাঁচ সেন্টিমিটার পুরু ও লম্বায় প্রায় ৬০ সেন্টিমিটার হয়ে থাকে। প্রতিটি ব্যাগেটের ওজন প্রায় ২৫০ গ্রাম। শুধুমাত্র গমের ময়দা, পানি, লবণ এবং ইস্ট দিয়ে এই রুটিটি বানানো হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বেকাররা জানান, তারা আনুমানিক রাত ৩টা থেকে ৯০ কেজি আটা, ৬০ লিটার পানি, এক কেজি ২০০ গ্রাম লবণ ও এক কেজি ২০০ গ্রাম ইস্ট দিয়ে ১৫২ কেজি ওজনের মিশ্রণ তৈরি করেন। তারপর বিশেষভাবে নির্মিত ধীর গতির একটি চাকাযুক্ত ওভেনে বিশাল এই ব্যাগেটকে সেঁকা হয়।

শহরটির মেয়র গুইলাউম বাউডি বলেন, ‘বিশ্বের দীর্ঘতম ব্যাগেট তৈরির রেকর্ডের অংশ হতে পেরে সুখছো গর্বিত। ব্যাগেট আমাদের খাবারের ঐতিহ্যবাহী জাতীয় প্রতীক। আমি সুখছোর বেকারদের অভিনন্দন জানাই যারা বেকিংয়ে অংশ নিয়েছিলেন এবং আমাদের শহরের ঐতিহ্য বজায় রেখেছেন।’

গিনেস কর্তৃপক্ষ সার্টিফিকেট দেয়ার পর ব্যাগেটের কিছু অংশ কেটে আগ্রহী দর্শকদের মাঝে পরিবেশন করা হয়। তবে ব্যাগেটের বেশিভাগ অংশ গৃহহীনদের মাঝে ভাগ করে দেয়া হয়।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতের মাধ্যমে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর...! নুসিরাতে ইসরাইলি হামলায় ২০ জন নিহত চেলসিতেই যাচ্ছেন মেসিনিয়ো! প্রতিকূল ফ্রান্স ছাড়ছেন মেধাবী মুসলিম পেশাজীবীরা রাজধানীতে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা সোনাতলায় শ্বশুরবাড়িতে জামাই খুন : স্ত্রীসহ আটক ২ এডব্লিউএস কমিউনিটি ডে বাংলাদেশ উদযাপন কাঁচের ভবনের কারণে তাপদাহ বাড়ছে? কাশ্মিরে বন্দুকধারীদের হামলা, নিহত সাবেক বিজেপি নেতা উত্তর-পূর্ব ইউক্রেনে রাশিয়ার তীব্র আক্রমণের আশঙ্কা জেলেনস্কির মেট্রোরেল টিকেটে ভ্যাট আরোপ পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী : সেতুমন্ত্রী

সকল