১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


যুদ্ধ চলতে থাকলে ইউক্রেনের ৯০ শতাংশ জনগণ দারিদ্র কবলিত হবে : জাতিসঙ্ঘ

যুদ্ধের কারণে ইউক্রেনের অধিকাংশ মানুষ তাদের জীবিকা হারিয়েছেন - ছবি : সংগৃহীত

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলতে থাকলে ৯০ শতাংশ ইউক্রেনীয় দারিদ্র কবলিত হবেন বলে শঙ্কা প্রকাশ করেছে জাতিসঙ্ঘ। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

জাতিসঙ্ঘের উন্নয়ন বিষয়ক প্রোগ্রাম ইউএনডিপি জানিয়েছে, যদি অভ্যাহতভাবে ইউক্রেনে যুদ্ধ-সঙ্ঘাত চলতে থাকে এবং যুদ্ধ যদি না থামে তাহলে দ্রুতই ৯০ শতাংশ ইউক্রেনীয় দারিদ্রের মুখোমুখি হবে।

দোহা ফোরামে ইউএনডিপির প্রশাসনিক পরিচালক আচিম স্টেইনার বলেন, আমরা এ বিষয়টা লক্ষ্য করেছি যে ইউক্রেনের অধিকাংশ মানুষ তাদের জীবিকা হারিয়েছেন।

ইউক্রেনের সরকার সামাজিক নিরাপত্তা ব্যবস্থার আওতায় দেশটির জনগনকে সহায়তা করার চেষ্টা করছে। কিন্তু, এ বিষয়ে আচিম স্টেইনার বলেন, কোটি কোটি বেকার মানুষের দেখভাল করা ইউক্রেন সরকারের জন্য একটি কঠিন কাজ। কারণ, এসব ইউক্রেনীয়রা যুদ্ধের কারণে কোনো উপার্জন করতে পারছে না।

তিনি আরো বলেন, ইউক্রেনে (পণ্য) সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়ার কারণে দেশটির অর্থনীতি খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া মৌলিক নাগরিক সেবা ব্যবস্থাও এখন আর কার্যকর নয়।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল