১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


লিগ্যাল এইড দরিদ্রের আইনের আশ্রয় লাভের অধিকার সহজতর করেছে : প্রধান বিচারপতি

-

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, দেশের মাত্র দুই হাজার বিচারক ৪০ লাখেরও অধিক মামলা নিষ্পত্তির কঠিন দায়িত্ব কাঁধে নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন, তবুও মামলাজট হতে আমরা পরিত্রাণ পাচ্ছি না। তিনি বলেছেন, অনেক বিচারপ্রার্থী মামলার খরচ চালাতে গিয়ে সর্বস্বান্ত হয়ে যাচ্ছেন। এ সবই আমাদের দেশের বাস্তবতা। তিনি বলেন, সরকার বিগত এক দশকে বিচারকার্যক্রমকে গতিশীল করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে তিনি বলেন, লিগ্যাল এইড কার্যক্রমকে তৃণমূল পর্যায়ে কার্যকর করার মাধ্যমে এদেশের দরিদ্র জনগোষ্ঠীর আইনের আশ্রয় লাভের সাংবিধানিক অধিকার আরো সহজতর হয়েছে।
মঙ্গলবার সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে ‘প্রমাণিত : অপ্রমাণিত-আইনের সহজ পাঠ’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের সহযোগিতায় অনুষ্ঠানটি পরিকল্পনা ও পরিচালনা করেছেন আপিল বিভাগ থেকে অবসর নেয়া বিচারপতি কৃষ্ণা দেবনাথ। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনে ধারাবাহিকভাবে প্রচার করা হবে।
ডিজিটাল বাংলাদেশ হতে আমরা এখন স্মার্ট বাংলাদেশের পথে যাত্রা শুরু করেছি উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ‘এই যাত্রা তবেই সফল হবে যখন আমরা ধর্ম-বর্ণ-শ্রেণী নির্বিশেষ সবার জন্য ধপপবংং ঃড় লঁংঃরপব নিশ্চিত করতে পারব। এছাড়া, আইনি প্রক্রিয়ায় সবার অভিগম্যতা ছাড়া ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ এড়ধষ অর্জন অসম্ভব একটি ব্যাপার। তাই এই লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের প্রত্যেককেই যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।’
অনুষ্ঠানে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, বর্তমান সরকার সব নাগরিকের আইনের সমান আশ্রয় ও ন্যায়বিচার পাওয়ার অধিকার প্রতিষ্ঠায় বিনা খরচে আইনি সেবা পাওয়ার সুযোগ করে দিয়েছে। তিনি বলেন, বিটিভিতে যে অনুষ্ঠানটি শুরু হতে যাচ্ছে-তার ফলে ভুক্তভোগী মানুষ আইনের প্রায়োগিক, মৌলিক চাহিদা জানার মাধ্যমে সঠিক সময়ে অপরাধের প্রতিকার চাইতে পারবেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ড. মো: জাহাঙ্গীর আলম।

 

 


আরো সংবাদ



premium cement
উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি জৈন্তাপুরে প্রার্থীদের প্রচারণা তুঙ্গে থাকলেও ভোটে আগ্রহ নেই ভোটারদের সিংগাইরে বিদ্যুৎস্পৃষ্টে মুদি দোকানির মৃত্যু দেশটা মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল আইপিএলে প্লে-অফের ৪ দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : আইজিপি ভালুকায় কারখানা শ্রমিদের মহাসড়ক অবরোধ উলামাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : রফিকুল ইসলাম খান উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসার ৪ সদস্যসহ গ্রেফতার লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের

সকল