২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আরবের প্রথম জ্যোতির্বিজ্ঞানী

-

বলছি আরবের প্রথম জ্যোতির্বিজ্ঞানীর কথা। কী তার নাম? আল মনসুর । জানো, আল মনসুর ছিলেন দ্বিতীয় আব্বাসীয় খলিফা? তিনি শুধু ইসলামি সাম্রাজ্যের শাসকই নন, নিজেও একজন বৈজ্ঞানিক।
জ্যোতির্বিজ্ঞান সাধনা আল মনসুরের প্রিয় বিষয়। রাজকীয় কাজ থেকে সামান্য অবসর পেলেই তিনি জ্যোতির্বিজ্ঞান সাধনায় হতেন মগ্ন। তাকে বলা হয় আরবের প্রথম জ্যোতির্বিজ্ঞানী। ইউরোপীয় ঐতিহাসিক বোসো সাহেব বলেন, ‘আরব জ্যোতির্বিদের মধ্যে খলিফা আল মনসুর সর্বপ্রথম।’ খলিফা আল মনসুর খুবই বিদ্যোৎসাহী ও জ্ঞানী-বিজ্ঞানীদের পৃষ্ঠপোষক ছিলেন। তার বলিষ্ঠ পদক্ষেপে আরব বৈজ্ঞানিকেরা গ্রিক, রোমান, আর্য প্রভৃতি মৃত সভ্যতার দর্শন, বিজ্ঞান ইত্যাদি ব্যাপকভাবে অনুবাদ শুরু করেন। এর ফলে ওইসব সভ্যতার বিজ্ঞান ও দর্শন আজো টিকে আছে।
অনেক বৈজ্ঞানিক আল মনসুরের রাজদরবারের সভাসদ ছিলেন। এদের মধ্যে ইসহাক আল ফাজারি, ইয়াকুব ইবনে তারিক, আবু ইরাহিয়া আল বাতারিক, নও-বখত ও মাশাল্লাহ্র কথা উল্লেখ করা যায়।
৭৬৭ সালে ভারতীয় বৈজ্ঞানিক কঙ্ক আল মনসুরের দরবারে যান। তিনি জোতির্বিজ্ঞানে মুসলমানদের অনুপ্রাণিত করেন। জোতির্বিজ্ঞানী কঙ্ক (বাঙ্কায়ন) ৭৭১ সালে ভারতের বিখ্যাত বই ‘সিন্দহিন্দ’ সাথে নিয়ে মনসুরের দরবারে হাজির হন এবং খলিফার আতিথেয়তা লাভ করেন।
খলিফা মনসুরের সদিচ্ছায় বাগদাদ বিজ্ঞান চর্চার কেন্দ্রে পরিণত হয়। এর ফলে মুসলমানেরা জ্ঞান-বিজ্ঞানে যশস্বী হতে থাকে।
বিশ্ব সভ্যতায় অবদান রাখার জন্য এখনো আল মনসুর স্মরণীয় ও বরণীয়।
তার শাসনকাল ৭৫৪-৭৭৫ সাল। জন্ম ৭১৪ সালে এবং মৃত্যু ৭৭৫ সালে।


আরো সংবাদ



premium cement
রাবিপ্রবিতে‘এ’ ইউনিটের গুচ্ছভর্তি পরীক্ষায় উপস্থিতি ৭৭.৩৯ শতাংশ রাজধানীর জুড়ে ইসতিসকার নামাজ আদায় নাগরপুরে তীব্র তাপদাহে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে উপজেলা নির্বাচন : নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের যে শর্তের কথা জানালেন রিজভী গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ গাজায় ছড়াতে পারে মহামারি নারায়ণগঞ্জে ৭ খুন : বিচার কোন পর্যায়ে? মৌলভীবাজারে কালবৈশাখীর তাণ্ডব, খোলা আকাশের নিচে অনেক পরিবার গুচ্ছ ভর্তি পরীক্ষা : জবিতে মোট উপস্থিতি ৮৩ শতাংশ ব্যস্ত শহর বগুড়া ফাঁকা : বৃষ্টির জন্য নামাজ আদায় অব্যাহত ষড়যন্ত্র রুখে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশকে সমৃদ্ধ জনপদে পরিণত করবো : ড. শফিকুল ইসলাম মাসুদ

সকল