৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ইচান কালা দেয়ালঘেরা শহর

-

ইসলামি ঐতিহ্যের দেশ উজবেকিস্তান। এ দেশের খিভা নগরের ভেতরে দেয়ালঘেরা এক শহর আছে, যার নাম ইচান কালা। এখানে রয়েছে প্রাচীন ও মধ্যযুগের বিভিন্ন স্থাপত্য নিদর্শন।
১৯৯০ সালে অভ্যন্তরীণ শহর ইচান কালা বিশ্বঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়। পুরনো এ শহরে এখনো টিকে আছে ৫০-এর বেশি ঐতিহাসিক পুরাকীর্তিÑ কীর্তিস্তম্ভ এবং ২৫০টি পুরনো বাড়ি। এগুলো প্রধানত ১৮ ও ১৯ শতকের। এখানকার জুমা মসজিদ প্রতিষ্ঠিত হয় ১০ শতকে এবং এটি পুনর্নির্মাণ করা হয় ১৭৮৮ ও ১৭৮৯ সালে। তবে এর বিশেষ ছাদযুক্ত হলের ১১২টি স্তম্ভ প্রাচীন স্থাপনা থেকে নেয়া হয়েছে। ইচান কালার সবচেয়ে জমকালো বৈশিষ্ট্য এর ইটের দেয়াল এবং এখানকার চারটি ফটক, যার প্রত্যেকটির পাশে রয়েছে আয়তাকার দুর্গ। এগুলোর ভিত্তি প্রতিষ্ঠিত হয় সম্ভবত ১০ শতকে। আজকের ১০ মিটার উঁচু দেয়ালগুলো সম্ভবত ১৭ শতকের, যা পরে সংস্কার করা হয়।
প্রতিদিন অনেক মানুষ ইচান কালা পরিদর্শন করে।

 


আরো সংবাদ



premium cement
বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে গেল পাবনার তাপমাত্রা আবুল কাশেম ও শাহনাজ পারভীনের ইন্তেকালে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক বান্দরবানে উপজেলা নির্বাচনের আগ মুহূর্তে সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী যশোরে ইজিবাইকচালকের বস্তাবন্দি লাশ উদ্ধার পদত্যাগ করুন দেশের মানুষকে বাঁচান : সরকার‌কে ফারুক ‘জয়বাংলা ব্লাড স্কিম’ রাবি ছাত্রলীগের সিট দখলের নতুন কৌশল

সকল