১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


উমিয়াক কী

-

বলছি উমিয়াকের কথা। জানো, এটি এক ধরনের নৌকা। উত্তর মেরু অঞ্চলে এটি ব্যবহার করা হয় ভার বহনের জন্য। এস্কিমোরা উমিয়াক ব্যবহার করে। য়ুপিক ও ইনুইট উভয় জাতিকে এটি ব্যবহার করতে দেখা যায়।
উমিয়াক তৈরি করতে কাঠ, সিলের চামড়া, হাড় ইত্যাদি ব্যবহার করা হয়।
সাইবেরিয়ার উপকূল থেকে শুরু করে আলাস্কা ও গ্রিনল্যান্ড পর্যন্ত এ ধরনের নৌকা মানুষ ব্যবহার করে। তিমি ও সিন্ধুঘোটক শিকারের জন্য উমিয়াক খুবই কাজে লাগে।
এ নৌকা চালাতে নারীরা ব্যবহার করে দাঁড় আর পুরুষেরা বৈঠা বা ছোট চ্যাপ্টা দাঁড়। অনেক সময় উমিয়াকে পাল খাটানোর ব্যবস্থাও থাকে। কিছু পাল তৈরি করা হয় সিলের অন্ত্র ব্যবহার করে। বর্তমানে যন্ত্রচালিত উমিয়াকও রয়েছে।
উমিয়াক সাধারণত ৩০ থেকে ৩৩ ফুট লম্বা হয় এবং এর প্রশস্ততা কমবেশি সাত ফুট।
সাধারণত উমিয়াকে কোনো আচ্ছাদন থাকে না। এতে মেয়েদের, ছেলেদের ও ঘরকন্নার জিনিসপত্র নিয়ে যাওয়া হয়। কোথাও যেতে হলে এস্কিমোরা চড়ে উমিয়াকে। এটি এরা দারুণ পছন্দ করে। উমিয়াক যেন এস্কিমোদের জীবনেরই অংশবিশেষ।

 

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত ডিমলায় ৯ম শ্রেণির স্কুলছাত্রী ধর্ষণ : আটক ২ পিএসজি অধ্যায় শেষ করলেন এমবাপ্পে ফরিদপুরে হত্যা মামলায় কিশোরের ৮ বছরের কারাদণ্ড তাসকিনের জন্যে বেড়েছে বিশ্বকাপ দল ঘোষণার অপেক্ষা যে দ্বীপের মানুষ ১০০ বছর পর্যন্ত বাঁচে! বাবার লাশ কবরে রেখে পরীক্ষা, জিপিএ ৫ পেলেন সেই শিক্ষার্থী ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৫০০ ফিলিস্তিনি ডাক্তার-চিকিৎসাকর্মী নিহত স্পেনের কাতালোনিয়ায় সমাজবাদীদের জয় ‘বাংলাদেশকে একটি কল্যাণ রাষ্ট্র হিসেবে গড়ার মহান স্বপ্ন নিয়ে জামায়াত কাজ করছে’ : ডা. শফিকুর রহমান হজযাত্রীদের ভিসা প্রক্রিয়ায় সহায়তার প্রতিশ্রুতি সৌদি রাষ্ট্রদূতের

সকল