৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


নতুন এআর হেডসেট ও পাতলা ম্যাকবুক আনল অ্যাপল

নতুন এআর হেডসেট ও পাতলা ম্যাকবুক আনল অ্যাপল -

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্ক থেকে এবারের ডব্লিউডব্লিউডিসি সম্মেলনে অ্যাপলের প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক স্বাগত বক্তব্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু করেন। অ্যাপ নির্মাতাদের জন্য বার্ষিক আয়োজন ‘ডব্লিউডব্লিউডিসি’তে বেশ কয়েকটি নতুন পণ্য ও ফিচার উন্মোচন করেছে অ্যাপল। এর মধ্যে অন্যতম হলো- ‘ভিশন প্রো’ নামে নিজেদের প্রথম অগমেন্টেন্ড রিয়ালিটি হেডসেট উন্মোচন। এ ছাড়া রয়েছে ১৫ ইঞ্চির ম্যাকবুক এয়ার, ‘এম-২ আলট্রা’ নামের ক্ষমতাধর চিপ, ‘আইওএস’ সফটওয়্যারে আপডেট ও বহুল প্রতীক্ষিত বিরক্তিকর ‘অটোকারেক্ট বন্ধ করার’ সুবিধা।
ভিশন প্রো হেডসেটের দাম শুরু ৩৪৯৯ ডলার থেকে। যা মেটার মিক্সড ও ভার্চুয়াল রিয়ালিটি শ্রেণীর সবচেয়ে দামি হেডসেটের তিনগুণেরও বেশি।

অ্যাপলের সিইও টিম কুক বলেন, নতুন এই হেডসেট ‘সহজেই বাস্তব জগত ও ভার্চুয়াল জগতের মিশ্রণ ঘায়’। নতুন হেডসেটের অগমেন্টেড রিয়ালিটি ফিচারের অভিনবত্বের পাশাপাশি খেলাধুলা ও বিনোদন খাতে এর অংশীদারিত্বের ওপর জোর দিয়েছে অ্যাপল। ডিভাইসটিতে আর ওয়ান নামের নতুন চিপ ব্যবহৃত হবে, যা চোখের পলকের চেয়েও কম সময়ে নিজস্ব সেন্সর থেকে বিভিন্ন তথ্য প্রক্রিয়া করবে। ভিশন প্রো ব্যবহারকারীরা নিজেদের চোখের মাধ্যমে গগলসের ভেতর বিভিন্ন কনটেন্ট বাছাই করতে, নিজের আঙুলে এক সাথে চাপ দিয়ে ক্লিক করতে ও নিজের মাথাকে আলতো ঝাঁকুনি দিয়ে স্ক্রল করতে পারবেন। এর পাশাপাশি, ত্রিমাত্রিক ক্যামেরা ও মাইক্রোফোন সিস্টেম ব্যবহার করে বিভিন্ন ছবি ও ভিডিও ধারণ করতে পারবেন, যা পরবর্তীতে থ্রিডিতে দেখা যাবে।
সবচেয়ে পাতলা নতুন ম্যাকবুক এয়ার ১১ মিলিমিটার পুরু, যা পাওয়া যাবে চারটি রঙে। এতে থাকবে অ্যাপলের এম-২ চিপ। নতুন এ মডেলের ম্যাকবুক পাওয়া যাবে ১২৯৯ মার্কিন ডলারে। তবে শিক্ষা সংস্করণটি ১১৯৯ মার্কিন ডলারে পাওয়া যাবে বলে জানানো হয়। নতুন ম্যাকবুক এয়ার আগের ইন্টেল ম্যাকবুক এয়ারের তুলনায় ১২ গুণ দ্রুত কাজ করবে।

 


আরো সংবাদ



premium cement
বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী ‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি

সকল