২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশাধিকার দ্রুততম সময়ের মধ্যে ফের চালুর দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ ও নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের সদর দফতরে সাংবাদিকদের প্রবেশে অলিখিত বিধিনিষেধ আরোপ করায় এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, পেশাগত দায়িত্ব পালনের জন্য বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা এক মাসের বেশি সময় ধরে বাংলাদেশ ব্যাংকে প্রবেশ করতে পারছেন না।

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারের এই অলিখিত নিষেধাজ্ঞা গণমাধ্যম, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থী বলে মনে করে নোয়াব ও সম্পাদক পরিষদ।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক গণমাধ্যমে যে বক্তব্য দিয়েছেন তা নোয়াব ও সম্পাদক পরিষদের নজরে এসেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বক্তব্যে মেজবাউল হক বলেছিলেন,‘এখন থেকে সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকের নির্দিষ্ট অনুমতিপত্র (প্রবেশ পাস) নিয়ে শুধু মুখপাত্রের কাছে যেতে পারবেন। কোনো কর্মকর্তা যদি সাংবাদিকদের পাস দেন, সেক্ষেত্রে শুধু সেই কর্মকর্তার সাথে সাক্ষাৎ করা যাবে। তবে আগের মতো সাংবাদিকরা অবাধে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে প্রবেশ করতে পারবেন না।’

তার এই বক্তব্য সাংবাদিক প্রবেশে অঘোষিত নিষেধাজ্ঞার বহিঃপ্রকাশ উল্লেখ করে নোয়াব ও সম্পাদক পরিষদের বিবৃতিতে বলা হয়, এ সিদ্ধান্ত গণমাধ্যমের স্বাধীনতা হরণের শামিল।

এ নিষেধাজ্ঞার ফলে ব্যাংক ও আর্থিক খাতের পাশাপাশি দেশের অর্থনীতির প্রকৃত অবস্থা জানার অধিকার থেকে জনগণ বঞ্চিত হবে। অন্যদিকে এ খাতের প্রতি জনগণের অনাস্থা বাড়বে বলে নোয়াব ও সম্পাদক পরিষদের বিবৃতিতে বলা হয়।

একই সাথে ব্যাংকিং ও আর্থিক খাতের অনিয়ম ও দুর্নীতিকে আরো উৎসাহিত করবে বলে মনে করছে সাংবাদিকদের দুই সংগঠন।

এ অবস্থায় অবিলম্বে সাংবাদিকদের নির্বিঘ্নে প্রবেশ নিশ্চিত করার দাবি জানায় নোয়াব ও সম্পাদক পরিষদ।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement