১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধ করে দিতে পারে বাইটড্যান্স

-

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোর থেকে টিকটক নিষিদ্ধ করা আইনের বিরুদ্ধে লড়াইয়ের সব রাস্তা বন্ধ হয়ে গেলে বাইটড্যান্স দেশটিতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি বন্ধ করে দিতে পারে। অ্যাপটি বিক্রি করার পরিবর্তে তারা এই বিকল্পই বেছে নেবেন। টিকটকে ব্যবহার হওয়া অ্যালগরিদমের ওপরে ব্যাপকভাবে নির্ভর করে মালিক কোম্পানিটির কার্যক্রম। ফলে, এসব অ্যালগরিদমের কারণেই অ্যাপটি বিক্রির সম্ভাবনা খুব কম বলে জানিয়েছে বাইটড্যান্সের সাথে সংশ্লিষ্ট সূত্রগুলো। বাইটড্যান্সের মোট আয় ও দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের ছোট একটি অংশই আসে টিকটক থেকে। তাই, সবচেয়ে খারাপ পরিস্থিতেও আমেরিকান ক্রেতাদের কাছে বিক্রি না করে, যুক্তরাষ্ট্রে অ্যাপটি বন্ধ করে দিতে চায় চীনের এ কোম্পানি।
অ্যাপটি বন্ধ হয়ে গেলে বাইটড্যান্সের ব্যবসায় সামান্যই প্রভাব পড়বে। পাশাপাশি, কার্যক্রমে ব্যবহার হওয়া মূল অ্যালগরিদমও ছাড়তে হবে না কোম্পানিটির। অ্যাপের ব্যবহারকারীদের ভিডিও সুপারিশ করার অ্যালগরিদম ছাড়াই, টিকটকের মার্কিন ব্যবসার অংশ বিক্রির বিষয়টি বিবেচনা করছে বাইটড্যান্স। অন্যান্য সামাজিক মাধ্যম, যেমন মেটা প্ল্যাটফর্মের ফেসবুক অথবা স্ন্যাপচ্যাটের তুলনায় টিকটকের মোট মূল্য নির্ধারণ করা কঠিন। এর কারণ টিকটকের আর্থিক বিষয়গুলো জানা কঠিন।
বাইটড্যান্সের আয় ২০২২ সালের আট হাজার কোটি ডলার থেকে বেড়ে ২০২৩ সালে ১২ হাজার কোটি ডলায় হয়েছে। বাইটড্যান্সের বিশ্বব্যাপী দৈনিক সক্রিয় ব্যবহারকারীর কেবল ৫ শতাংশই আসে যুক্তরাষ্ট্র থেকে।

 

 


আরো সংবাদ



premium cement
মুক্তির একমাস পর স্বজনদের দেখা পেতে যাচ্ছেন এমভি আব্দুল্লাহর নাবিকরা মোরেলগঞ্জে গলায় ফাঁস লাগানো লাশ উদ্ধার, মা,ভাই-বোন আটক প্রকাশ্যে ভোট দেয়ায় এমপিকে তলব ইসির ভারতে চতুর্থ দফা লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ ও কাশ্মিরে কেমন ভোট হলো পিএমএল-এন সভাপতি পদ থেকে সরে দাঁড়ালেন শাহবাজ শরিফ আমরা নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় পরিবর্তন চাই : জামায়াত আমির জিনপিংয়ের সফর ইউরোপের অনৈক্য ফুটিয়ে তুলেছে! বরিশালে বাসের চাপায় পথচারী নিহত যুক্তরাষ্ট্র গেলেন সেনাবাহিনী প্রধান ইন্দোনেশিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৩ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক হলেন অধ্যাপক কামরুজ্জামান

সকল