০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ফেসবুক ছাড়ছেন ভারতের আঁখি দাস

-

সমালোচনার মুখে অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ভারত, দক্ষিণ এবং কেন্দ্রীয় এশিয়ার ফেসবুকের নীতিমালা বিভাগের প্রধান আঁখি দাস। ছয় মাস আগে এক প্রতিবেদনে উঠে আসে, ভারতে রাজনৈতিক কনটেন্টগুলোতে ফেসবুক যেভাবে নীতিমালা প্রয়োগ করছে, তাতে লাভবান হচ্ছে নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দল।
দাসের বিরুদ্ধে অভিযোগ, ভারতের ক্ষমতাসীন দলের এক রাজনীতিবিদের বিদ্বেষমূলক পোস্টের ক্ষেত্রে নীতিমালার প্রয়োগ ঠেকিয়েছেন তিনি। এমন সংবাদ প্রকাশের পর সমালোচনা ওঠে আঁখি এবং ফেসবুকের বিরুদ্ধে।
যদিও সম্প্রতি এক ফেসবুক পোস্টে দাস জানিয়েছে, সরকারি চাকরিতে আগ্রহের কারণেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে, ফেসবুকের ব্যবসায়িক ক্ষতির কথা চিন্তা করে কিছু হিন্দু জাতীয়তাবাদী ব্যক্তি এবং গ্রুপের ওপর বিদ্বেষমূলক কনটেন্টের নীতিমালা প্রয়োগের বিরোধিতা করেছেন দাস। এই ঘটনার পর দাস এবং ফেসবুকের সমালোচনায় মেতেছেন বামপন্থী আইনপ্রণেতারা। সে সময় থেকেই অভিযোগ ওঠে মূলত ফেসবুকের ভেতরেই ক্ষমতাসীন বিজেপির হয়ে ভূমিকা রাখছেন তিনি।
ভারতে ফেসবুকের সবচেয়ে প্রভাবশালী নির্বাহী কর্মকর্তাদের একজন ধরা হতো আঁখি দাসকে। ২০১১ সালে ফেসবুকে যোগ দেয়ার পর থেকে প্রতিষ্ঠানের ব্যবসা বৃদ্ধিতে কেন্দ্রীয় ভূমিকায় ছিলেন তিনি। এ ছাড়া ফেসবুকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাজার ভারত। দেশটিতে ৩০ কোটির বেশি গ্রাহক রয়েছে প্রতিষ্ঠানটির।


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস গাজীপুরে ট্রেন দুর্ঘটনার প্রায় ৩২ ঘণ্টা পর আপ লাইন চালু ফের টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো মিয়ানমারের ৪০ বিজিপি রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়, ভোগান্তি যাত্রীদের গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে : ছাত্রশিবির দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৬১ জনকে বহিষ্কার করলো বিএনপি গাজায় ইসরাইলি গণহত্যার প্রতিবাদে সিলেটে শিবিরের বিক্ষোভ মিছিল ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে হত্যা, বাবা ও ভাই গ্রেফতার

সকল