১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ

অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ - ছবি : নয়া দিগন্ত

যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে উন্নয়ন অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন কুমিল্লার ছেলে শিব্বির আহমদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে অনার্স মাস্টার্স ও যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি থেকে অর্থনীতি ও গণিতে দুটি মাস্টার্স করে ২০১৯ সালে তিনি মিশিগান স্টেট ইউনিভার্সিটির অ্যাপ্লায়েড ইকোনোমিক্স বিভাগে পিএইচডি শুরু করেন।

তার পিএইচডি অভিসন্দর্ভের একটা অধ্যায় ছিল বাংলাদেশে চাকরির বাজারের বৈষম্য নিয়ে। যেখানে তিনি দেখিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা গ্রাজুয়েটদের মধ্যে যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে মাদরাসায় পড়েছে তারা চাকরির বাজারে বৈষম্যের শিকার হয়। ধর্মীয় পোশাক এবং লিঙ্গভেদে বৈষম্যের বিষয়েও তিনি সেখানে আলোকপাত করেন।

তার এ গবেষণাটি বাংলাদেশের শ্রমবাজারের বৈষম্য নিয়ে করা প্রথম কাজ যা গত বছর বেশ কিছু জাতীয় দৈনিকে গুরুত্বের সাথে কাভার করা হয়। পিএইচডি করাকালীন সময়ে শিব্বির আহমদ বিশ্বব্যাংকের কনসালটেন্ট হিসেবেও কিছুদিন কাজ করেন।
উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে তিনি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের অর্থনীতি বিভাগের সিনিয়র লেকচারার এবং ব্র্যাকের গবেষণা বিভাগে সিনিয়র গবেষণা সহযোগী হিসেবেও কাজ করেছেন।

ড. শিব্বির আহমদ কুমিল্লা জেলার নাংগলকোট উপজেলার হানগড়া গ্রামের মাওলানা সফিকুর রহমানের ছেলে। তিনি আগামী মাসে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়াতে পোস্ট-ডক্টোরাল গবেষক হিসেবে যোগদান করবেন। ভবিষ্যতে তিনি উন্নয়ন অর্থনীতিতে উচ্চতর গবেষণা করতে চান। তার পরিবারের পক্ষ থেকে সকলের কাছে দোয়া প্রার্থনা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
স্কুলছাত্র অন্তর হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার ‘ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রী প্রার্থী বাছাই হয়ে গেছে’ এখনো ম্যান সিটি প্রিমিয়ার লিগের শিরোপা জিতেনি, গার্দিওলার সতর্কবাণী সাউথ পয়েন্টে কারাতে বেল্ট বিতরণ আচরণবিধি ভঙ্গ করলেই তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে : ইসি আহসান হাবিব গাজায় ১০ দিন ধরে চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না মুন্সীগঞ্জের মধ্য কোর্টগাঁও এলাকার পুকুর থেকে লাশ উদ্ধার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি শীর্ষ সন্ত্রাসী মামুন ঢাকা থেকে গ্রেফতার ছয় আরব দেশকে গাজায় টেনে আনছে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে : প্রশ্ন কাদেরের

সকল