০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


জাতীয় নিরাপত্তা হুয়াওয়ে ও জেডটিই ঝুঁকিপূর্ণ: এফসিসি

-

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-কে আনুষ্ঠানিকভাবে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁঁকিপূর্ণ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশন্স কমিশন (এফসিসি)। এক বিবৃতিতে এফসিসি চেয়ারম্যান আজিত পাই জানিয়েছেন, নানা প্রমাণের ওপর ভিত্তি করে হুয়াওয়ে এবং জেডটিইকে মার্কিন যোগাযোগ নেটওয়ার্ক ও আমাদের ৫জি ভবিষ্যতের জন্য ঝুঁকিপূর্ণ বিবেচনা করছে ব্যুরো। গত বছর নভেম্বরে ভোটের আয়োজন করেছে এফসিসি। ভোটে দুই চীনা প্রতিষ্ঠানকেই জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে নীতিনির্ধারকরা। হুয়াওয়ে এবং জেডটিইর সমালোচকদের দাবি প্রতিষ্ঠান দুটির নেটওয়ার্কিং যন্ত্রাংশের মাধ্যমে গুপ্তচরবৃত্তি করছে চীন।
এফসিসির এমন ঘোষণার ফলে ইউনিভার্সাল সার্ভিস ফান্ড নামের সরকারি সহায়তা প্রকল্পের ৮৩০ কোটি মার্কিন ডলারের তহবিল ব্যবহার করে হুয়াওয়ে এবং জেডটিইর কাছ থেকে কোনো পণ্য বা সেবা কিনতে বা এ বিষয়ে কোনো তদারকির সুযোগ পাবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো।
চীনা প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে গত ১৮ মাস ধরেই প্রচারণা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এফসিসির এমন ঘোষণা প্রতিষ্ঠান দুটির জন্য আরেকটি বাধা। গত বছরই হুয়াওয়েকে বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ৫জি নেটওয়ার্ক কাঠামোতে হুয়াওয়ের সংশ্লিষ্টতা বাদ দিতে অন্যান্য দেশকেও মানানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে কয়েকটি দেশ।
এফসিসি চেয়ারম্যান আরো জানিয়েছেন, চাইনিজ কমিউনিস্ট পার্টি এবং চীনা সেনাবাহিনীর সঙ্গে যন্ত্রাংশ বিষয়ে গভীর সম্পর্ক রয়েছে উভয় প্রতিষ্ঠানের এবং চীনা আইনের কারণে উভয় প্রতিষ্ঠানই দেশটির গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করতে বাধ্য হচ্ছে। চীনা সরকার যদি কোনো প্রতিষ্ঠানকে অনুরোধ করে তবে ওই প্রতিষ্ঠান তথ্য হস্তান্তর করতে বাধ্য। চীনের এই জাতীয় নিরাপত্তা আইনেরই উল্লেখ করেছেন পাই। যদিও হুয়াওয়ে বারবারই দাবি করছে, তারা কখনো বেইজিংয়ের কাছে তথ্য হস্তান্তর করবে না।


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়, ভোগান্তি যাত্রীদের গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে : ছাত্রশিবির দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৬১ জনকে বহিষ্কার করলো বিএনপি গাজায় ইসরাইলি গণহত্যার প্রতিবাদে সিলেটে শিবিরের বিক্ষোভ মিছিল ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে হত্যা, বাবা ও ভাই গ্রেফতার বন্যাবিধ্বস্ত কেনিয়া ও তানজানিয়ায় ঘূর্ণিঝড় সতর্কতা জারি রাজধানীতে লেকে গোসলে নেমে ২ কিশোরের মৃত্যু ইসরাইলের ওপর কঠোর হতে বাইডেনের প্রতি ডেমোক্রেট কংগ্রেস সদস্যদের আহ্বান আশুলিয়ায় ঝুট ব্যবসা দখল নিতে ৬ জনকে কুপিয়ে জখম

সকল