২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ঢাকায় ভারতীয় সেনাপ্রধান

সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের সাথে সেনাসদরে ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের সৌজন্য সাক্ষাত : আইএসপিআর -


দু’দিনের সফরে বাংলাদেশে এসেছেন ভারতের সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পান্ডে।
বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে তার এই সফর বলে জানিয়েছে আইএসপিআর ও ঢাকায় ভারতীয় দূতাবাস।

গত এপ্রিলে ভারত সফরে গিয়েছিলেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন। ওই সফরে তিনি চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে ‘পাসিং আউট প্যারেড’ পরিদর্শন করেছিলেন। জেনারেল মনোজ পান্ডেও আজ মঙ্গলবার চট্টগ্রামের বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৮৪তম লং কোর্সের অফিসার ক্যাডেটদের ‘পাসিং আউট প্যারেড’ পরিদর্শন করবেন বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে। গতকাল সোমবার ঢাকায় পৌঁছেই ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ভারতের সেনাপ্রধান। এরপর সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ দেয়। সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন। এরপর সেনাসদরে সেনাবাহিনী প্রধান জেনারেল শফিউদ্দিনের সাথে বৈঠক করেন মনোজ পান্ডে। সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন, বলা হয় আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে। ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মনোজ পান্ডে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে দ্বিপক্ষীয় আলোচনা করবেন এবং ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার সামগ্রিক পটভূমি পর্যালোচনা করবেন।

পাসিং আউট প্যারেড পর্যবেক্ষণের সময় জেনারেল পান্ডে ‘বাংলাদেশ-ভারত মৈত্রী ট্রফি’ তুলে দেবেন জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, এমন দেশগুলোর যে আধিকারিকরা বিএমএ থেকে পাস করছেন, তাদের মধ্যে সেরা জনকে এই ট্রফি প্রদান করা হবে। এবার এই পুরস্কার পাচ্ছেন তানজানিয়ার অফিসার ক্যাডেট এভারটন।’
‘দু’দেশের সেনাবাহিনীর মধ্যে ঘন ঘন এই যোগাযোগ ও যৌথ কর্মসূচি ভারত ও বাংলাদেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক আরো মজবুত করতে সহায়ক হচ্ছে।’
আইএসপিআর বলছে, ‘ভারতীয় সেনাবাহিনী প্রধানের এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়’।
সফর শেষে বুধবার জেনারেল পান্ডে ভারতে ফিরে যাবেন।
ভারতের সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণের পর প্রথম বিদেশ সফরে ২০২২ সালের জুলাই মাসে বাংলাদেশে এসেছিলেন জেনারেল পান্ডে।

জাতীয় বৃক্ষরোপণ অভিযান কার্যক্রমের উদ্বোধন করলেন নৌবাহিনী প্রধান
দেশব্যাপী ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২৩’ বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীতে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হচ্ছে। এ উপলক্ষে গতকাল নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল কক্সবাজারের পেকুয়ায় বানৌজা শেখ হাসিনা ঘাঁটিতে সাবমেরিন ফ্লিট হেডকোয়ার্টার্সের সম্মুখে একটি গাছের চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন। পরে বৃক্ষরোপণ কর্মসূচির সাফল্য কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় চট্টগ্রাম নৌ-অঞ্চলের আঞ্চলিক কমান্ডার, উর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তা, কর্মচারী এবং নাবিকবৃন্দ উপস্থিত ছিলেন। এদিন একই সাথে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, মংলা ও কাপ্তাইসহ সব নৌঘাঁটিতে একসাথে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।
বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনের পর নৌবাহিনী প্রধান বর্তমান সরকার গৃহীত কার্যক্রমসমূহ যথাযথভাবে বাস্তবায়নে সর্বস্তরের নৌসদস্যদের এগিয়ে আসার আহ্বান জানান। এ ছাড়াও তিনি উপকূলীয় অঞ্চলে অধিক হারে বৃক্ষরোপণের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষার ওপর গুরুত্বারোপ করেন। উক্ত কর্মসূচি পালনের অংশ হিসেবে মাসব্যাপী বিভিন্ন নৌঘাঁটি, উপকূলীয় স্থাপনা এবং এলাকাসমূহে বিভিন্ন ফলদ, বনজ ও ভেষজ চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে বাংলাদেশ নৌবাহিনী।


আরো সংবাদ



premium cement