২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা সেজে প্রতারণার দায়ে ১২ বছরের সাজা

-

আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা সেজে সরকারি চাকরি দেয়ার নামে প্রতারণা ও বিপুল অর্থ হাতিয়ে নেয়ার অপরাধে এক যুবককে ১২ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালত। একই সাথে তাকে ১০ লাখ টাকার অর্থদণ্ড, অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্ত আসামির নাম মোজাফফর হোসেন ওরফে রনি (২৯)। তিনি পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার ভণ্ডপাল গ্রামের বাদশা মিয়ার ছেলে।
ডিজিটাল নিরাপত্তা আইনের তিনটি পৃথক ধারায় এ রায় ঘোষণা করা হয়। এর মধ্যে একটি ধারায় পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড। অপর ধারায় চার বছরের সশ্রম কারাদণ্ড ও ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরো তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড। এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনের আরো একটি ধারায় তিন বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। জরিমানা করা হয়েছে দুই লাখ টাকা। অনাদায়ে আরো তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড। রায় ঘোষণার পর রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, প্রতারণার এ ঘটনা ২০২০ সালের জানুয়ারি সংঘটিত হয়েছে। অভিযুক্ত মোজাফফর হোসেন রনি তার এক সহযোগীর মাধ্যমে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করে সেনাবাহিনীতে চাকরি দেয়ার নাম করে রাজশাহীর বাগমারা উপজেলার বেশ কিছু লোকজনের কাছ থেকে মোটা অঙ্কের টাকা বিকাশের মাধ্যমে হাতিয়ে নেন। টাকা হাতিয়ে নেয়ার পর তিনি তার ব্যবহৃত মোবাইল নম্বর ও বিকাশ নম্বরগুলো বন্ধ করে দেন। পরে এই চক্রের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে র‌্যাব-৫। তারা ঢাকার হাতিরঝিল এলাকা থেকে পরে মোজাফফর হোসেন রনিকে আটক করে। কিন্তু জামিনে মুক্ত হওয়ার পর থেকে রনি পলাতক। এ ঘটনায় র‌্যাব-৫ এর উপপরিদর্শক রেজাউল করিম বাদি হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। মামলায় ইয়াসিন আলী নামের আরেক আসামি ছিল। তবে তদন্ত শেষে পুলিশ মোজাফফর হোসেন রনিকে একমাত্র আসামি হিসেবে অভিযুক্ত করে আদালত চার্জশিট দেয়।
আদালতে সাক্ষ্যগ্রহণ শেষে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় পলাতক রনির বিরুদ্ধে বৃহস্পতিবার এই রায় ঘোষণা করা হয়। একটির সাজার মেয়াদ শেষের পর অন্যটি কার্যকর হবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে। রায় ঘোষণার পর আদালতের বিচারক রনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করার জন্যও নির্দেশ দিয়েছেন বলে জানান ট্রাইব্যুনালের এই আইনজীবী।


আরো সংবাদ



premium cement