২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ভেঙে দেয়া হচ্ছে স্বেচ্ছাসেবক দলের কমিটি

৮২ জন নেতার সাথে তারেক রহমানের ওয়ান টু ওয়ান বৈঠক

-

ভেঙে দেয়া হচ্ছে বিএনপির অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গসংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের মেয়াদোত্তীর্ণ বর্তমান কমিটি। যেকোনো সময় নতুন কমিটি ঘোষণা করা হবে। আগামী ১৯ আগস্ট সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর আগেই নতুন কমিটি ঘোষণার দাবি পদপ্রত্যাশী ও তৃণমূলের নেতাকর্মীদের। তাদের মতে দিন যতই যাচ্ছে নেতাকর্মীদের চেইন অব কমান্ড ধরে রাখা কষ্ট হচ্ছে। একই সাথে নতুন কমিটির শীর্ষ দুই পদে কাউকে পুনরায় পদ না দেয়ার দাবি নেতাকর্মীদের। ইতোমধ্যে নতুন কমিটি গঠনের লক্ষ্যে গত ২ আগস্ট সংগঠনের ৮২ জন নেতার সাথে ওয়ান টু ওয়ান বৈঠক করে মতামত নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সে দিন বিকেল ৪টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের স্কাইপ বৈঠকটি প্রায় রাত ১০টার দিকে শেষ হয়। স্বেচ্ছাসেবক দলের সুপার সিক্স নেতারা বাদে সহসভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও সহসাধারণ সম্পাদক মিলে ৮২ জন নেতার সাথে একজন একজন করে কথা বলেন তারেক রহমান। অধিকাংশ নেতা নতুন কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন। ফলে মেয়াদোত্তীর্ণ স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি ভেঙে দেয়া হবে। এখন শুধু ঘোষণার অপেক্ষায় স্বেচ্ছাসেবক দলের নতুন কেন্দ্রীয় কমিটি। উল্লেখ্য, ২০১৬ সালের ২৭ অক্টোবর মরহুম শফিউল বারী বাবুকে সভাপতি ও আবদুল কাদির ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক দলের পাঁচ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। প্রায় পাঁচ বছর পর ২০২০ সালের ১৮ সেপ্টেম্বর ১৪৯ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। ২০২০ সালের ২৮ জুলাই মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সংগঠনের সভাপতি শফিউল বারী বাবু মৃত্যুবরণ করেন। পরে সংগঠনের সিনিয়র সহসভাপতি মোস্তাফিজুর রহমান ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান। এরপর ২০২২ সালের ২০ এপ্রিল মোস্তাফিজুর রহমানকে ভারমুক্ত করে সভাপতি হিসেবে পূর্ণ দায়িত্ব দিয়ে স্বেচ্ছাসেবক দলের ৩৫২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। পূর্ণাঙ্গ কমিটিতে একজন সভাপতি, ২৯ জন সহসভাপতি, একজন সাধারণ সম্পাদক, ২১ জন যুগ্ম সম্পাদক, ৩৪ জন সহসাধারণ সম্পাদক, একজন সাংগঠনিক সম্পাদক, ৬৩ জন সহসাংগঠনিক সম্পাদক, ১০২ জন সদস্যসহ বিভিন্ন সম্পাদকীয় পদে নাম ঘোষণা করা হয়।


গত ২ আগস্টের ওয়ান টু ওয়ান বৈঠকে উপস্থিত কয়েকজন সহসভাপতি নয়া দিগন্তকে জানান, তারেক রহমান একজন একজন করে নেতার সাথে কথা বলেন। তিনি স্বেচ্ছাসেবক দলের বর্তমান কমিটি সম্পর্কে সবকিছু জানার পরও নেতাদের কাছ থেকে আরো তথ্য জানতে চান। এ সময় নতুন কমিটি গঠনের বিষয়ে বক্তব্য শোনেন। কেনো নতুন কমিটি দরকার? কাদেরকে দিয়ে কমিটি করলে ভালো হবে সেসব বিষয়ে মতামত নেন। নতুন কমিটির সম্ভাব্য সভাপতি, সিনিয়র সহসভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে কাদেরকে রাখা যায় তাদের নাম প্রস্তাব করতে বলেন তারেক রহমান। পরে স্বেচ্ছাসেবক দলের নেতারা উল্লিখিত পদের জন্য তাদের পছন্দের নেতাদের নাম যুক্তিসহ প্রস্তাব করেন।
একজন সহসভাপতির কাছে তারেক রহমান জানতে চাইলে তিনি তার বক্তব্যে বলেছেন, যোগ্যদের দিয়ে অতিদ্রুত স্বেচ্ছাসেবক দলের নতুন কেন্দ্রীয় কমিটি গঠন করা উচিত। কারণ অতি জনগুরুত্বপূর্ণ ইস্যুতেও বিগত বছরে তেমন কোনো ভূমিকা আমরা রাখতে পারিনি। আমাদের সাবেক সভাপতি হাবিব উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু এবং সাবেক সভাপতি মরহুম শফিউল বারী বাবু স্বেচ্ছাসেবক দলকে যে অবস্থায় রেখে গেছেন তা আমরা ধরে রাখতে পারিনি। গত ৩১ জুলাই ভোলায় স্বেচ্ছাসেবক দলের একটা ছেলেকে মেরে ফেলা হয়েছে। কিন্তু কোনো বড় কর্মসূচি দিতে পারলাম না। শুধু প্রেস ক্লাবের সামনে সমাবেশ হয়েছে। সে জন্য শীর্ষ দুই পদে বর্তমানদের বাদ দিয়ে সময়ের প্রয়োজনে নবীন প্রবীণের সমন্বয়ে ত্যাগী ও পরীক্ষিত নেতাদের দিয়ে একটি নতুন কমিটি গঠনের প্রস্তাব দেন তিনি।
সংশ্লিষ্টরা জানান, শীর্ষ দুটি পদের জন্য যাদের নাম বেশি প্রস্তাব করা হয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- স্বেচ্ছাসেবক দলের বর্তমান সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুঁইয়া জুয়েল, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, সহসভাপতি গোলাম সারোয়ার ও আনু মোহাম্মদ শামীম এবং সহদফতর সম্পাদক নাজমুল হাসানের নাম প্রস্তাব করা হয়েছে। কেউ কেউ সংগঠনের বাইরে ছাত্রদলের সাবেক নেতা হাবিবুর রশিদ হাবিব, মামুন হাসান, বজলুল করিম চৌধুরী আবেদের নাম প্রস্তাব করেছেন। এছাড়া নতুন কমিটির শীর্ষ পদে থাকার জন্য চেষ্টা চালাচ্ছেন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এসএম জিলানী, উত্তরের সভাপতি ফখরুল ইসলাম রবিন, বর্তমান কমিটির সহসাধারণ সম্পাদক সর্দার মো: নূরুজ্জামান, সাহিত্য সম্পাদক নিয়াজ মাখদুম মাসুম বিল্লাহসহ বেশ কয়েকজন।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, কমিটি গঠন প্রক্রিয়া শুরু করেছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আশা করা যায়, শিগগিরই তিনি কমিটি ঘোষণা করবেন।

 


আরো সংবাদ



premium cement