২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
মানবতাবিরোধী অপরাধ

হবিগঞ্জে ১ জনের মৃত্যুদণ্ড ৩ জনের আমৃত্যু কারাদণ্ড

-

মানবতাবিরোধী অপরাধের মামলায় সিলেটের হবিগঞ্জ লাখাই থানার মাওলানা শফি উদ্দিনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ মামলায় বাকি চার আসামির মধ্যে তিনজনকে আমৃত্যু কারাদণ্ড এবং একজনকে খালাস দেয়া হয়েছে। গতকাল চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যদের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।
রায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্তরা হলেনÑ মো: তাজুল ইসলাম, মো: জাহেদ মিয়া ও ছালেক মিয়া। খালাস পেয়েছেন সাব্বির আহমেদ।
আদালতে রাষ্ট্রপে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। আসামিপে ছিলেন আইনজীবী গাজী এম এইচ তামিম ও আবদুস সাত্তার পালোয়ান। রায়ের পর প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন বলেন, রায়ের কপি পাওয়ার পর তা পর্যালোচনা করে যাদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দেয়া হয়নি এবং একজনকে খালাস আদেশের বিরুদ্ধে আপিল করার বিষয়ে আমরা চিন্ত করব।
আইনজীবী এম এইচ তামিম বলেন, এ মামলায় সাব্বির আহমেদ ন্যায়বিচার পেয়েছেন। পলাতক থেকেও ন্যায়বিচার পেয়েছেন। এ জন্য ট্রাইব্যুনালের ওপর আমি এবং আমার মক্কেল কৃতজ্ঞ। আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, ২০১০ সালে সৈয়দ কায়সারের মামলা চলছিল। তখন হবিগঞ্জ জেলায় একটি রাজাকারের তালিকা করা হয়। সেই তালিকায় আমার মক্কেলদের কারোর নামও ছিল না। আবার ২০১৭ সালের আরেকটি তালিকা তৈরি করে আমার মক্কেলদের ফাঁসানো হয়েছে। তদন্ত সংস্থা যাকে ফাঁসাতে চায় বা আসামি করতে চায়, তাকে ফাঁসানোর জন্য এক জেলা বা উপজেলায় বারবার রাজাকারের তালিকা করে। তিনি বলেন, এতে আমরা ন্যায়বিচার পাইনি। আমরা উচ্চ আদালতে আপিল করব। এর আগে গত ১৭ মে মামলাটির যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে রায়ের অপেমাণ রাখা হয়। ২০১৮ সালের ২১ মার্চ এ মামলায় পাঁচজনের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করে তদন্ত সংস্থা। পরে তারা প্রসিকিউটশন বরাবর প্রতিবেদন দাখিল করে। প্রসিকিউশন আসামিদের বিরুদ্ধে দু’টি অভিযোগে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে রায়ের জন্য মামলাটি সিএভি রাখে ট্রাইব্যুনাল।


আরো সংবাদ



premium cement